অয়ন ঘোষাল: মাঝে দু’দিন বিরতি। বুধবার থেকে ফের দাবদাহে জ্বলবে দক্ষিনবঙ্গ। উত্তরবঙ্গের নিচের তিন জেলাতেও দাবদাহ থাকবে। আজ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আংশিক মেঘলা আকাশে দাবদাহ কিছুটা কমলেও বুধবার থেকে ফের স্বমূর্তি ধরবে তপ্ত বৈশাখ। সপ্তাহভর চলবে তাপপ্রবাহের পরিস্থিতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মঙ্গলবার উপকূল ও ওড়িশা সংলগ্ন দুই তিন জেলা পশ্চিম ও পূর্ব মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।


সিস্টেম


পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।  নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ২৬ এপ্রিল শুক্রবার। ঘূর্নাবর্ত রয়েছে বাংলাদেশ, গাল্ফ অফ মায়ানমার এবং অসম সংলগ্ন এলাকায়। উত্তর দক্ষিণ অক্ষরেখা উত্তর বাংলাদেশের ঘূর্ণাবর্ত থেকে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়া আরও একটি অক্ষরেখা রয়েছে ছত্তিশগড় থেকে তামিলনাড়ু পর্যন্ত। যেটি তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশ এবং রায়ালসিমার উপর দিয়ে গিয়েছে।


দক্ষিণবঙ্গ


বুধবার থেকে আবার তাপপ্রবাহের দ্বিতীয় স্পেল। আবার বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দক্ষিণের অন্তত ছয়টি জেলায়। বাকি জেলায় মডারেট বা মৃদু তাপপ্রবাহ। আজ মঙ্গলবার তিন জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। বাকি জেলাতে আংশিক মেঘলা আকাশ থাকবে।


দিনের তাপমাত্রা কমবে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের ৯ জেলায় বুধবার থেকে ফের বাড়বে গরম, চড়বে পারদ। তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে।


আরও পড়ুন: West Bengal Lok Sabha Election 2024: বুথে তৃণমূলের হার্মাদ এলেই সোজা ছক্কা, লাঠিতে তেল মাখিয়ে রাখুন, কাকে পরামর্শ সুকান্তর?


বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। রীতিমতো লু বইবার সম্ভাবনা রয়েছে।


গতকালের মতো আজও কলকাতাতে তাপপ্রবাহ থেকে সাময়িক মুক্তি মিলবে। আংশিক মেঘলা আকাশ থাকবে এবং দিনের তাপমাত্রা কমবে। বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা বাড়বে এবং ফের তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে।


উত্তরবঙ্গ


নিচের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা, উত্তর ও দক্ষিণ এই দুই জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি হবে মঙ্গলবার। বুধবার থেকে এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নিচের দিকে জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া আর উপরের দিকে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমে যাবে, বাড়বে তাপমাত্রা।


দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে।


আরও পড়ুন: Darjeeling | Heat Wave: পুড়ছে দক্ষিণ, ঠান্ডা খুঁজতে উত্তরে দৌড়...দার্জিলিংয়ে ঘর পাওয়া মুশকিল!      


কলকাতা


বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। আবার চরমে উঠবে আবহাওয়া। আশঙ্কা আবহাওয়া বিজ্ঞানীদের। তার আগে আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। কিছুটা কমবে দিনের তাপমাত্রা। তাপপ্রবাহ কমলেও গরম ও অস্বস্তিতে কাটবে সারাদিন। অস্বস্তি উঠবে চরমে।


পরিসংখ্যান


রাতের তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি থেকে কমে ২৭.৮ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ৪০.৩ ডিগ্রি থেকে কমে ৩৯ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৭ থেকে ৮৮ শতাংশ।


দেশের অন্যান্য রাজ্য


আগামী কয়েকদিন সিকিম, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীরের লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের কিছু অংশে।


তাপমাত্রা ৪২ থেকে ৪৩ ডিগ্রির মধ্যে রয়েছে মারাঠওয়াড়া, তেলঙ্গনা, রায়েলসীমা, মধ্যপ্রদেশের কিছু অংশ এবং ওড়িশা, গুজরাট ও বিদর্ভের কিছু অংশে।


৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকতে পারে সৌরাষ্ট্র, কচ্ছ, মধ্যপ্রদেশের কিছু অংশ ছত্তিশগঢ়, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু, পন্ডিচেরি ও করাইকালের বেশির ভাগ এলাকায়।


গতকালের তাপমাত্রা ইনডেক্স


কলকাতা ৩৯.০ ডিগ্রি (+৩ .১)


দমদম ৩৯.৪ ডিগ্রি ( +২.৮) 


ডায়মন্ড হারবার ৪০.৪ ডিগ্রি (+৬.২) -  হিট ওয়েভ


ব্যারাকপুর ৪০.৭ ডিগ্রি (+৪.১)


মেদিনীপুর ৪১.৭ ডিগ্রি (+৪.৩)


কৃষ্ণনগর ৪০.২ ডিগ্রি ( +৩.৬)


কলাইকুন্ডা ৪১.৮ ডিগ্রি (+ ৪.৪)


বাঁকুড়া ৪১ ডিগ্রি (+২.৬)


পানাগড় ৪১.৫ ডিগ্রি (+৫.৪)-  হিট ওয়েভ


বর্ধমান ৪০ ডিগ্রি (+৩.৯)


আসানসোল ৩৯.৪ ডিগ্রি (+২.৫)


মালদা ৩৯ ডিগ্রি (+৪.০)


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)