অয়ন ঘোষাল: চৈত্রেই প্রায় ৩৭ এর কোঠায় পারদ। এরপরে গোটা গ্রীষ্ম পড়ে আছে। তেতেপুড়ে নাজেহাল হবে বঙ্গ এমনটাই ইঙ্গিত আবহাওয়া অফিসের। রাজ্য জুড়ে শুরু হয়ে গিয়েছে শুষ্ক কাঠফাটা গরম। শুক্রবার আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। কিন্তু বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। উল্টে বেলা গড়ালেই ঘেমে একশা হবে বঙ্গ। পয়লা বৈশাখ পর্যন্ত লাগাতার বাড়বে তাপমাত্রা। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। আগামী সপ্তাহের শুরু থেকেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরির আশঙ্কা রয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পং জেলাতে শুক্রবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। মালদা ও দুই দিনাজপুরে মূলত পরিষ্কার আকাশ এবং শুষ্ক আবহাওয়া দেখা যাবে।  আগামী তিন দিনে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে উত্তরের তরাই, ডুয়ার্স ও সমতলের জেলায়।


দক্ষিণবঙ্গে আগামী তিন দিনে তাপমাত্রা আরও প্রায় দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। আগামী কয়েক দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনও জেলায়। জলীয় বাষ্প থাকায় কোথাও কোথাও আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে বলে জানা গিয়েছে। পশ্চিমের জেলাগুলি সহ অনেক জেলাতেই শুষ্ক গরম ও লু পরিস্থিতি অনুভূত হবে। যদিও তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।


কলকাতায় শুক্রবার আংশিক মেঘলা থাকবে আকাশ। যদিও বৃষ্টির সম্ভাবনা নেই। শহরে ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি হবে এবং তাপমাত্রা আরও একটু বাড়বে।  আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মহানগরে।


আরও পড়ুন: Birbhum, TMC: অনুব্রতহীন বীরভূমে ফের ভাঙন তৃণমূলে


তাপমাত্রার পরিসংখ্যান


রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেড়ে ২৭.৭ ডিগ্রি হয়েছে। দিনের তাপমাত্রা এখনও প্রায় ৩৭ ডিগ্রি। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি থেকে একলাফে প্রায় দুই ডিগ্রি বেড়ে ৩৬.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৫ থেকে ৮৯ শতাংশ।


উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে তামিলনাড়ু পর্যন্ত। এটি ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের উপর দিয়ে গিয়েছে। এছাড়া ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরপূর্ব বাংলাদেশ এবং রাজস্থান সংলগ্ন এলাকায়। উত্তর পূর্ব বাংলাদেশ থেকে উত্তর ওড়িশা পর্যন্ত অক্ষরেখা রয়েছে।


আরও পড়ুন: Santoshpur Fire: সন্তোষপুর স্টেশনের পাশে অগ্নিকাণ্ড, ব্যাহত ট্রেন চলাচল


ভিন রাজ্যের আবহাওয়া


ওড়িশাতে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে শিলাবৃষ্টি ও দমকা ঝড়ো হাওয়া বইতে পারে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালা সংলগ্ন এলাকায়। পশ্চিম ভারতের রাজ্য এবং মধ্য ভারতের রাজ্য বিশেষ করে বিদর্ভ, ছত্রিশগড়, মারাঠাওয়াড়া, মধ্য মহারাষ্ট্র এই রাজ্যগুলিতে আগামী পাঁচ দিন বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। তবে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা শুক্র থেকে শনিবারের মধ্যে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)