অয়ন ঘোষাল: ফের বাড়ল তাপমাত্রা। পারদ বেড়ে ৩৭-এর ঘরে। চৈত্র সংক্রান্তি ও বাংলা বর্ষবরণে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা! বুধবার থেকে শনিবার কলকাতাতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে বলে জানা গিয়েছে। ৪০ ডিগ্রির ঘরে থাকতে পারে কলকাতার তাপমাত্রা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তাপপ্রবাহের সতর্কতা


সোমবার ১০ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা সহ উপকূল সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এবং উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপমাত্রা বাড়বে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত তাপপ্রবাহের আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। বাংলার ৬ থেকে ৭ জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তার থেকেও বেশি থাকতে পারে তাপমাত্রা। ১৫ এপ্রিল পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। দক্ষিণবঙ্গের দুই এক জেলায় খুব সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


দক্ষিণবঙ্গে


দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। গরম ও শুকনো আবহাওয়া থাকবে। পশ্চিমের রাজ্যগুলির মত গাঙ্গেয় বঙ্গেও শুকনো গরম অর্থাৎ লু এর মতো হাওয়া দেবে। ১৫ এপ্রিলের মধ্যে বেশ কয়েকটি জেলাতে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে পারদ। এই গরমে ত্বকে জ্বলুনী ভাব আসতে পারে।


আরও পড়ুন: Jalpaiguri Rape: দাদুর 'কীর্তি'! জলপাইগুড়িতে অন্তঃসত্ত্বা নবম শ্রেণীর ছাত্রী....


উত্তরবঙ্গে


উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। ক্রমশ বাড়বে তাপমাত্রা। উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।


কলকাতা


কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রা ক্রমশ বাড়বে বলে জানা গিয়েছে। আগামী কয়েকদিন শুকনো গরম থাকবে। আগামী সপ্তাহে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে কলকাতার তাপমাত্রা।


তাপমাত্রার পরিসংখ্যান


কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা আগের তুলনায় বেড়ে ছিল ২৭.৫ ডিগ্রি। রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে হয় ৩৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৬ থেকে ৮৬ শতাংশ।


আরও পড়ুন: Abduction: বৌমা নাপসন্দ? ২ লক্ষ টাকা সুপারি দিয়ে অপহরণের ছক শ্বশুরবাড়ির লোকেদের....


সিস্টেম


পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। একটি অক্ষরেখা রয়েছে কেরালা থেকে মধ্য মহারাষ্ট্র পর্যন্ত। এছাড়া ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান ও পূর্ব বাংলাদেশ সংলগ্ন এলাকায়।


ভিন রাজ্যে


পশ্চিম ভারতের রাজ্য এবং মধ্য ভারতের রাজ্য বিশেষ করে বিদর্ভ ছত্রিশগড় মারাঠাওয়াড়া মধ্য মহারাষ্ট্র এই রাজ্যগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কেরালা, মাহে, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়ে আগামী পাঁচ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু এবং কেরালা সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ভারতের এবং পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা বাড়বে আগামী কয়েক দিনে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)