অয়ন ঘোষাল: পরিষ্কার আকাশ থাকবে; সকাল সন্ধ্যে শীতের আমেজেই কাটবে পুজোর মরসুম। জগদ্ধাত্রী পুজোয় দক্ষিনবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে জগদ্ধাত্রী পুজোর নবমীর দিন দার্জিলিং এবং কালিম্পং অঞ্চলে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে রাতের তাপমাত্রা কমবে। শীতের আমেজ বাড়বে। জেলায় জেলায় শীতের আমেজ একটু বেশি হবে। উইকেন্ডে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমে যাবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে রয়েছে। সপ্তাহের শেষ দিকে ১৫ ডিগ্রিতে পৌঁছবে পারদ।


সিস্টেম


ঘূর্ণাবর্ত রয়েছে এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও কোমোরিন এলাকায়। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বৃহস্পতিবার।


দক্ষিণবঙ্গ


সকাল-সন্ধ্যে শীতের আমেজ বাড়বে। পশ্চিমের জেলায় শীতের আমেজ একটু বেশি থাকবে। আগামী চার পাঁচ দিনে রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমতে পারে। সপ্তাহের শেষ দিকে পারদ নামার ইঙ্গিত আবহাওয়া দফতরের।


আপাতত পরিষ্কার আকাশ থাকবে। মেঘ কেটে যাওয়ায় দিনের বেলায় কিছুটা উষ্ণতা থাকবে। বাতাসে জলীয়বাষ্প থাকায় কলকাতা সহ সংলগ্ন এলাকায় কিছুটা অস্বস্তি থাকবে।


আরও পড়ুন: LIVE: এক ঝলকে দেখে নিন আজকের টাটকা খবর


উত্তরবঙ্গ


আপাতত পরিষ্কার আকাশ থাকবে। জগদ্ধাত্রী পুজোর নবমীর দিন মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা আছে পার্বত্য এলাকায়। মূলত পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে এই বৃষ্টি হবে বলে অনুমান আবহাওয়াবিদদের। দার্জিলিং ও কালিম্পং এই দুই জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে আবহাওয়া দফতরের। শীতের আমেজ ক্রমশ বাড়বে। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রায় সেরকম কোনও পরিবর্তন নেই।


কলকাতা


সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে সামান্য উষ্ণতা বাড়বে। বাতাসে জলীয়বাষ্প থাকায় সামান্য অস্বস্তিও হতে পারে।


আজ পরিস্কার আকাশ থাকবে। ক্রমশ কমবে রাতের তাপমাত্রা, সামান্য বাড়বে দিনের তাপমাত্রা।


আরও পড়ুন: Birbhum Death: একই দড়িতে ঝুলছে দেহ! সিউড়িতে দুই কিশোরের রহস্যমৃত্যু...


শুক্রবার থেকে পারদ আরও একটু নামবে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। কুড়ি ডিগ্রির নিচে তাপমাত্রা নেমে যেতে পারে বলে পূর্বাভাস।


সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৮ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫৪ থেকে ৯৪ শতাংশ।


ভিনরাজ্যে


কোমরিন এলাকায় ঘূর্ণাবর্ত এবং উত্তর-পুবালী হাওয়ায় দক্ষিণ ভারতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে অন্ধ্রপ্রদেশ, কেরালা, মাহে, তামিলনাড়ু, কর্নাটক। পন্ডিচেরি ও করাইকালে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।


ঘন কুয়াশার দাপট থাকবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় ঘন কুয়াশার দাপট থাকবে অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরায়।


পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকার বেশ কিছু রাজ্যে আবহাওয়ার পরিবর্তন হবে এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর পশ্চিমের পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনাও থাকছে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)