অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। পরিস্থিতি অনুকূল এবং যে কোনও মুহূর্তে বর্ষা বিদায় শুরু হবে বঙ্গে। মহালয়া ও পুজোয় মূলত পরিষ্কার আকাশ থাকবে। ধীরে ধীরে কমবে জলীয়বাষ্পের পরিমাণ। বিক্ষিপ্ত বৃষ্টি হবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। সোম-মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া দেখা যাবে উত্তরবঙ্গেও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম


পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় ঢুকবে আজ এবং শনিবার সেটি সমতলের রাজ্যগুলিতে প্রভাব বিস্তার করবে।


ঘূর্ণাবর্ত রয়েছে বাংলাদেশ ও সংলগ্ন উত্তরবঙ্গে। এছাড়াও ত্রিপুরা এবং তামিলনাড়ুতে আরও দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে তামিলনাড়ুর ঘূর্ণাবর্ত থেকে কোমোরিন এলাকা পর্যন্ত।


বর্ষা বিদায়


বর্ষা বিদায় রেখা রক্সৌল, ডালটনগঞ্জ, বিজাপুরের উপর দিয়ে গিয়েছে। পরিস্থিতি অনুকূল এবং যে কোনও মুহূর্তে পশ্চিমবঙ্গ ও ওড়িশা থেকেও বর্ষা বিদায় পর্ব শুরু হবে। তেলেঙ্গানা, মহারাষ্ট্র ও কর্ণাটক থেকে আর ২৪ ঘণ্টার মধ্যে পুরোপুরি বর্ষা বিদায় নেবে।


আরও পড়ুন: Malda: প্রেমিকের সঙ্গে ঘনিষ্ঠতা দেখে ফেলে স্বামী, সূচ দিয়ে চোখ ফুটো করে দিল স্ত্রী!


উত্তরবঙ্গ


দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় আগামী ২৪ ঘন্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দু-এক জায়গায় মাঝারি বৃষ্টি হতে পারে। ক্রমশ বৃষ্টির পরিমাণ কমবে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। সোম-মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গেও।


দক্ষিণবঙ্গ


মহালয়ার দিন শনিবার মেঘমুক্ত পরিষ্কার আকাশ। উইকএন্ডে শুকনো আবহাওয়ার পূর্বাভাস রয়েছে। পুজোর কটা দিনেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। জলীয়বাষ্প কিছুটা থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আজ থেকে জলীয়বাষ্পের পরিমাণ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


 বৃষ্টির সম্ভাবনা কম। আবহাওয়ার পরিবর্তন শুরু হবে। দক্ষিণা বাতাসের জায়গায় উত্তুরে বাতাস প্রভাব বিস্তার করবে।


আরও পড়ুন: Durga Puja 2023: এখানে দুর্গা পূজিতা হন রুদ্ররূপে! ব্রাহ্মণ নয়, বাড়ির মহিলারাই করেন কুমারীপুজো...


কলকাতা


বাতাসে জলীয়বাষ্পের পরিমান ক্রমশ কমবে। আগামী দুদিন আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও ধীরে ধীরে কমবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। মেঘ মুক্ত পরিস্কার আকাশ থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তি সামান্য থাকবে।


তাপমাত্রার পরিসংখ্যান


কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯৪ শতাংশ।


ভিন রাজ্যে


আগামী ২৪ ঘন্টায় তামিলনাড়ু, পন্ডিচেরি, করাইকাল, কেরল এবং মাহেতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর শুধু কেরল ও মাহেতেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দেশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি দক্ষিণের বেশ কয়েকটি রাজ্যে হতে পারে। আজ রাতে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকলে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে সোমবার এই সম্ভাবনা বেশি বলে জানিয়েছে হাওয়া অফিস।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)