অয়ন ঘোষাল: রাজ্যে এসেছে বর্ষা। তবে এই স্বস্তি সাময়িক। বুধবার থেকে ধাপে ধাপে চড়চড় করে বাড়বে তাপমাত্রা। মে মাসের পশ্চিমাঞ্চলের জেলায় ফের তৈরি হতে পারে তাপপ্রবাহ পরিস্থিতি। নজর রাখছেন আবহবিদরা। তার আগে মঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায়। বৃষ্টির সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তরবঙ্গ


মঙ্গলবার পর্যন্ত সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। সোম ও মঙ্গলবারেও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা আছে। সোমবারে দমকা ঝড় হওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার এবং মঙ্গলবারে দমকা ঝোড়ো হাওয়া ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।


দক্ষিণবঙ্গ


সোম ও মঙ্গলবারেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেটা একটানা নয়। ঘুরিয়ে ফিরিয়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া থাকবে। দমকা ঝড় হওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।


কলকাতা


মহানগরে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।


আরও পড়ুন: Rape: ভয় দেখিয়ে নাবালিকা ছাত্রীকে ধর্ষণ! গ্রেফতার প্রাথমিক স্কুলের শিক্ষক...


তাপমাত্রার পরিসংখ্যান


কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ থেকে এক ধাক্কায় প্রায় চার ডিগ্রি নেমে ৩৩.৮ ডিগ্রি। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ছিল ৪১ থেকে ৮২ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতা শহরে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে।


সিস্টেম


নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার বিকেলে। মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তামিলনাড়ুতে ঘূর্ণাবর্ত রয়েছে। অক্ষরেখা রয়েছে মধ্যপ্রদেশ থেকে তামিলনাড়ু পর্যন্ত।


আরও পড়ুন: Canning: সামনে পঞ্চায়েত নির্বাচন, কেমন আছে ক্যানিং পশ্চিম বিধানসভার ১০ পঞ্চায়েত?


স্বস্তির স্থায়িত্ব


এই স্বস্তি খুব বেশিদিন স্থায়ী হবে না। বৃষ্টির পালা শেষ হলেই ফের কলকাতা সহ দক্ষিণবঙ্গে বাড়তে শুরু করবে ভ্যাপসা গরম। এমনই পূর্বাভাস হাওয়া অফিসের।


বুধবার থেকেই ফের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। অর্থাৎ ফের ৪০ ডিগ্রি সেলসিয়াসের কোটায় পৌঁছতে পারে তাপমাত্রার পারদ। এই উইকএন্ডে ফের পশ্চিমাঞ্চলের তাপমাত্রা ৩৯-৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছবে।  কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রি পর্যন্ত উঠবে। ফলে ফের ভ্যাপসা গরমে নাজেহাল হবে বঙ্গবাসী। তবে তাপমাত্রা বাড়লেও তাপপ্রবাহের সম্ভাবনা এপ্রিলে আর নেই। কিন্তু মে মাসের শুরুতেই তাপপ্রবাহের কবলে পড়তে পারে পশ্চিমাঞ্চলের কিছু জেলা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)