অয়ন ঘোষাল: ২০২৩ এ আর জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বাংলায়। ভিলেন বাংলাদেশের ঘূর্ণাবর্ত। আটকে উত্তুরে হাওয়া। প্রভাব বাড়াচ্ছে জলীয় বাষ্প পূর্ণ পূবালী হাওয়া। নতুন বছরের ৩ জানুয়ারির আগে আর পারদ পতনের সম্ভবনা নেই। রাতে ও ভোরের দিকে কিছুক্ষণ হালকা শীতের আমেজ। বেলা বাড়লে তা পুরোপুরি উধাও। শুক্র ও শনিবার দিনের তাপমাত্রা আরও প্রায় ২ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধির সম্ভাবনা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম


নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকবে ৩০ ডিসেম্বর শনিবার। বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। দক্ষিণ ভারতে পূবালী হাওয়ার প্রভাব। 


দক্ষিণবঙ্গ


বাংলাদেশে ঘূর্ণাবর্ত। এর ফলে পুবালী হাওয়ার দাপট বাড়ছে। প্রায় রুদ্ধ উত্তর পশ্চিম ভারতের শীতল হাওয়ার গতিপথ। এই বছরের বাকি ৩ দিন এবং আগামী বছরের প্রথম ২ দিন, এই পরিস্থিতির রদবদল হওয়ার আশা কম। সকালে কুয়াশা পরে পরিষ্কার আকাশ। উত্তুরে হাওয়ার দাপট নেই। শুক্র ও শনিবার কিছুটা বাড়তে পারে দিনের তাপমাত্রা। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি। জেলায় জেলায় কুয়াশার দাপট।


উত্তরবঙ্গ


শনিবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝা পাস করার সময় রবিবার থেকে বুধবারের মধ্যে আরও এক দফায় হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা সিকিম এবং দার্জিলিংয়ের খুব উঁচু এলাকায়। নতুন বছরের শুরুতে বৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা সিকিমে। সিকিমে তুষারপাতের খুব সামান্য প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বাকি উত্তরবঙ্গ খটখটে শুকনো। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একইরকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। একইরকম তাপমাত্রা থাকবে আগামী কয়েক দিন।


কলকাতা


ভোরের দিকে সামান্য হালকা শীতের আমেজ। বেলা বাড়লে তা উধাও। জানুয়ারির ২ তারিখের আগে আর জাঁকিয়ে শীতের সম্ভাবনা কম। ৩ জানুয়ারি থেকে ফের নিম্নমুখী হতে পারে পারদ। কলকাতার তাপমাত্রা নামতে পারে ১৫ এর ঘরে। 


পরিসংখ্যান


সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯২ শতাংশ এবং রাতে ৫৮ শতাংশ। 


দেশের অন্যান্য রাজ্য


ঘন থেকে অতি ঘন কুয়াশার সতর্কতা পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে। ঘন কুয়াশা ওড়িশা, ঝাড়খন্ডেও। আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা- উত্তর -পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে।


আরও পড়ুন, COVID-19: কলকাতায় কোভিড আক্রান্ত বৃদ্ধের মৃত্যু!



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)