অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে আগামি ২৪ ঘন্টায় বাড়বে তাপমাত্রা। বাড়বে আপেক্ষিক আর্দ্রতা জনিত অস্বস্তি। অন্যদিকে একই সঙ্গে কমবে বৃষ্টি। উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। আজ এবং কাল ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের জেলাতে। রবিবার বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত হতে পারে। সোমবারের পর তৈরি হতে পারে নিম্নচাপ। কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। দিনের যেকোনও সময়ে দুই এক পশলা বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শহরকে ভোগাবে বাড়তে থাকা তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতা। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি থেকে বেড়ে ২৬.২ ডিগ্রি হবে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৮ ডিগ্রি থেকে একলাফে তিন ডিগ্রি বেড়ে হবে ৩৩.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ বেড়ে হবে ৯৬ শতাংশ। কাল আলিপুরে বৃষ্টি হয়েছে ১৬.৪ মিলিমিটার ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আজ থেকে তাপমাত্রা বাড়বে বলে জানা গিয়েছে। রবিবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে জানা গিয়েছে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বাড়বে।


উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ এবং কাল ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে রবিবার পর্যন্ত।


বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ সুস্পষ্ট নিম্নচাপ রূপে মধ্যপ্রদেশে অবস্থান করছে। এটি গতিপথ পরিবর্তন করে আবার শক্তিশালী হবে। উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর প্রদেশে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে আগামিকাল।


আরও পড়ুন: Kalyani University: থিসিস পেপার হুবহু নকল! অপসারিত কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ডিন


মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে মধ্যপ্রদেশের সুস্পষ্ট নিম্নচাপের ওপর দিয়ে ঝাড়খন্ড হয়ে পুরুলিয়া ও দীঘার ওপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে রবিবার। ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে এই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তী আটচল্লিশ ঘন্টায় শক্তি বাড়িয়ে এটি নিম্নচাপে পরিণত হতে পারে উত্তর বঙ্গোপসাগর এলাকায়।


মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, রাজস্থান, হরিয়ানায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে বিহারে। ওড়িশা, মধ্য মহারাষ্ট্র, গুজরাট এলাকাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)