অয়ন ঘোষাল: এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে কোনও সিস্টেম নেই। তাই ভোরে এবং রাতে শীত শীত ভাব বহাল থাকবে গোটা রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আজ এবং আগামিকাল দার্জিলিং সহ পার্বত্য জেলাগুলিতে হালকা বৃষ্টির পম্ভাবনা রয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। দিন এবং রাতের তাপমাত্রায় উল্লেখযোগ্য কোনও পরিবর্তন থকবে না। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩১.৩ ডিগ্রি। কাল রাতের তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি। দুটি তাপমাত্রাই স্বাভাবিক বলে জানানো হয়েছে। রাতের বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৪৫ শতাংশ। কিন্তু দিনের আপেক্ষিক আর্দ্রতা ৮০র কোঠা থেকে বেড়ে ফের ৯৬ শতাংশ। অতএব বেলা বাড়লেই শুষ্ক আমেজ উধাও হবে বলে জানা গিয়েছে।


বাকি রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলায় সকালে এবং রাতে শীত শীত ভাব বহাল থাকবে আরও ৭২ ঘণ্টা। পারদ পতনের পূর্বাভাস রয়েছে ১০ নভেম্বর থেকে। ১০ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে। ১১ তারিখের পর দক্ষিণবঙ্গের উপকূল এবং লাগোয়া কয়েকটি জেলায় সামান্য বৃষ্টির পূর্বাভাস আছে।


নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানা গিয়েছে। এই সময় তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। কমবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ দেখা যাবে নভেম্বরের মাঝামাঝি।


আরও পড়ুন: Keshpur: ফের উত্তপ্ত কেশপুর; সিপিএম পার্টি অফিসে ঢুকে বেধড়ক মারধর, জখম ৭


১০ নভেম্বরের মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে লঘুচাপ তৈরী হতে পারে বলে নিজেদের গবেষণায় দাবি করেছে মার্কিন আবহাওয়া গবেষণা সংস্থা। এরপরে ১১ থেকে ১৫ নভেম্বরের মধ্যে তা প্রথমে নিম্নচাপ, তারপর ঘূর্ণাবর্ত এবং শেষে ঘুর্নিঝড়ের রূপ নিতে পারে বলে গবেষণায় জানানো হয়েছে।


সংযুক্ত আরব আমীরশাহীর দেওয়া মানদৌস নামের সম্ভাব্য এই ঘুর্নিঝড়ের অভিমুখ অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম অথবা লাগোয়া এলাকা বলে ওই সংস্থা দাবি করেছে।  দিল্লীর মৌসম ভবন অথবা আলিপুর আবহাওয়া দফতর এখনও পর্যন্ত মানদৌস নিয়ে কোনও পূর্বাভাস অথবা সতর্কতা জারি করেনি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)