অয়ন ঘোষাল: পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্নাবর্ত আপাতত পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর পশ্চিমবঙ্গসাগরে অবস্থান করছে। দক্ষিণ পশ্চিম দিকে ঝুঁকে এটি  উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে অবস্থান করছে। এর থেকে নিম্নচাপ সৃষ্টি হবার সম্ভাবনা ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে। ঘূর্নাবর্ত রয়েছে রাজস্থান আসাম এবং গুজরাট সংলগ্ন এলাকায়।
মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে সরে গেল। রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমীর, চিতোরগড়, রাইসেন, মান্ডলা, রায়পুর হয়ে কলিঙ্গপত্তনম। এরপর  দক্ষিণ পূর্ব  দিকে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তরবঙ্গ 
মঙ্গলবারে জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা। বৃষ্টির পরিমাণ হতে পারে ১০০ মিলিমিটার পর্যন্ত।
 বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং কালিম্পং উত্তর দিনাজপুরে। বজ্রপাত ও সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।


আরও পড়ুন: Purba Bardhaman: পৌরপ্রধানকে অপসারণের দাবি! ফের প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব...


বুধবার থেকে ফের বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা আরো একবার বাড়বে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা আবার জারি করা হয়েছে। প্রবল বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলায়। যেখানে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং কোচবিহার জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জেলাতে।


বৃহস্পতিবারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলায় এছাড়া দার্জিলিং কালিম্পং এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা।


শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলাতে।


উত্তরে প্রভাব 
চলতি সপ্তাহেই আরো একবার দুর্যোগে দুর্ভোগ হতে পারে উত্তরবঙ্গে।
পার্বত্য এলাকায় ধস নামতে পারে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে।
নদীর জলস্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।
ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে। টেলি কমিউনিকেশন বিপর্যস্ত হতে পারে।
কাঁচা বাড়ি ও কাঁচা বাঁধের ক্ষতি হতে পারে। শস্য চাষের ক্ষতি হওয়ার আশঙ্কা।


 দক্ষিণবঙ্গ 
আজ ও কাল স্ক্যাটার্ড রেইন হবে। বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কিছুটা কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


বুধবার ১০ জুলাই পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ নদীয়া জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি থাকবে।


বৃহস্পতিবার থেকে শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস; সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে।


আরও পড়ুন: Balurghat Hospital: 'মাস মাইনে কেন পাচ্ছি না?' তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে উত্তাল...


 কলকাতা 
বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা বাড়বে বৃহস্পতিবার থেকে। ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই।
আংশিক মেঘলা আকাশ। আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা কম। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। 


কলকাতায় তাপমান 
আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯১ শতাংশ।  বৃষ্টি হয়েছে ২.৯ মিলিমিটার।


ভিনরাজ্যে 
দেশের বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েক দিন। মধ্য ভারত ,পূর্ব ভারতে উত্তর-পূর্ব ভারতের রাজ্যে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।
 ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে উত্তরপ্রদেশ বিহার অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় এবং সিকিমে। কঙ্কন গোয়া মধ্য মহারাষ্ট্র কর্নাটকে ও অতি ভারী বৃষ্টির সতর্কতা।
ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তরপ্রদেশের কিছু অংশে নাগাল্যান্ড মনিপুর মধ্যপ্রদেশ বিদর্ভ ছত্রিশগড় তেলেঙ্গানা কেরালা মাহে কর্নাটকের উপকূল এলাকাতে। জম্মু-কাশ্মীর লাদাখ উত্তরাখন্ড চন্ডিগড় হরিয়ানা দিল্লিতে আগামী তিন চার দিন মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)