নিজস্ব প্রতিবেদন: বাজারে পালস অক্সিমিটারের দাম মেরে হাজার থেকে আড়াই হাজার টাকা। কিন্তু বাঁকুড়ার বিষ্ণুপুর শহরের মটুকগঞ্জ এলাকায় একটি বেসরকারি নার্সিংহোমে গেলে পালস অক্সিমিটারের জন্য প্রতি ঘন্টায় ভাড়া গুনতে হবে পাঁচশো টাকা । এই নার্সিংহোমের দেওালে টাঙানো রেট চার্ট অন্তত সেকথাই বলছে । তবে ওই নার্সিংহোমে রোগীদের কাছ থেকে শুধু পালস অক্সিমিটারের অস্বাভাবিক ভাড়া নেওয়াই নয়, অন্যান্য পরীক্ষার ক্ষেত্রেও অস্বাভাবিক টাকা নেওয়ার অভিযোগ উঠেছে ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এমনই কিছু অভিযোগ পেয়ে মঙ্গলবার বিষ্ণুপুর শহরের মটুকগঞ্জ এলাকার ওই বেসরকারি নার্সিংহোমে হানা দিলেন বিষ্ণুপুরের মহকুমা শাসক ও স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। নার্সিংহোমের হেল্প ডেস্কে টাঙানো ওই রেট চার্ট সরেজমিনে খতিয়ে দেখার পাশাপাশি নার্সিং হোমে চিকিৎসা ও তার বিল সংক্রান্ত বিভিন্ন নথি দ্রুত মহকুমা প্রশাসন ও স্বাস্থ্য দফতরে জমা করার নির্দেশ দেন তাঁরা ।


আরও পড়ুন-North Dumdum Shootout:  'আমিই খুন করেছি', রূপান্তরকামী হত্যাকাণ্ডে গ্রেফতার মূল অভিযুক্ত 


রাজ্যে ভুয়ো ভ্যাকসিন কান্ডের পর বাঁকুড়া জেলায় একে একে সামনে আসতে শুরু করে স্বাস্থ্য ব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন অনিয়মের খবর । সম্প্রতি বাঁকুড়া জেলার তিনটি নার্সিংহোমের বিরুদ্ধে ভুয়ো রোগী ভর্তি রেখে স্বাস্থ্য সাথী কার্ড থেকে টাকা তুলে নেওয়ার অভিযোগ ওঠে । সেই ঘটনার তদন্ত চলাকালীন জানা যায় ওই তিনটি নার্সিংহোমের মধ্যে একটি নার্সিংহোম লাইসেন্স বিহীন ভাবে চলছে । স্বাস্থ্য দফতর ওই নার্সিং হোম বন্ধ করে দেয় । সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের বিষ্ণুপুর শহরের একটি বেসরকারি নার্সিংহোমে চিকিৎসার খরচ সংক্রান্ত ব্যাপক গরমিলের ঘটনা সামনে চলে এল । ওই নার্সিংহোমে চিকিৎসা করাতে আসা রোগী ও রোগীর আত্মীয়দের একাংশের দাবি নার্সিংহোম কর্তৃপক্ষ চিকিৎসার প্রয়োজনীয় খরচের তুলনায় অনেক বেশি টাকা নিচ্ছে । বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা নিরীক্ষা ও চিকিৎসার যন্ত্রপাতির ভাড়াও অস্বাভাবিক ।


আরও পড়ুন-গ্যাস ট্যাঙ্কারের চেষ্টায় নিয়ন্ত্রণে Haldia শিল্পতালুকের ভয়াবহ আগুন, হতাহত নেই 



রোগী ও রোগীদের পরিবারের একাংশের কাছ থেকে এই অভিযোগ পেয়ে আজ ওই নার্সিংহোমে যান বিষ্ণুপুরের মহকুমা শাসক অনুপ কুমার দত্ত এবং স্বাস্থ্য দফতরের আধিকারিকরা । নিয়ম অনুযায়ী স্বাস্থ্য সাথী কার্ডে চিকিৎসা করাতে গেলে প্রতিটি রোগের জন্য চিকিৎসার নির্দিষ্ট প্যাকেজ রয়েছে । ওই নার্সিং হোম স্বাস্থ্য সাথীর কার্ডে চিকিৎসা করার ক্ষেত্রেও অতিরিক্ত এই চার্জ নিয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য নার্সিংহোম কর্তৃপক্ষকে জরুরি তলব করা হয় । 


নার্সিংহোম কর্তৃপক্ষ অবশ্য স্বাস্থ্য পরীক্ষা , চিকিৎসা ও যন্ত্রপাতির ভাড়া বাবদ বাড়তি চার্জ নেওয়ার কথা অস্বীকার করেছে । তাঁদের দাবি সরকারি নিয়ম অনুযায়ী নার্সিংহোমে ওই রেট চার্ট টাঙানো থাকলেও ওই রেট চার্ট অনুযায়ী চিকিৎসার খরচ নেওয়া হয় না ।


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)