নিজস্ব প্রতিবেদন: কাঁধে শবদেহ। মুখে ‘জবাব চাই’ স্লোগান। এমন শবযাত্রায় স্থানীয়দের স্বভাবতই অবাক করে। ভিড় জমায় কৌতূহলী জনতা। কিন্তু এ কী? চিতায় কোনও মৃত মানুষ নেই। আস্ত ছাগলের দেহ। গলায় মালা। ছাগলটিকে কাঁধে করে স্থানীয় ব্লক প্রাণী স্বাস্থ্য কেন্দ্রের দিকে চলেছেন বিজেপি কর্মীরা। আর মুখে স্লোগান, “রুগ্ন প্রাণী দেওয়া হচ্ছে কেন, জবাব চাই, জবাব দাও।” বৃহস্পতিবার এমন অভিনব প্রতিবাদ দেখা গেল উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের ব্লক প্রাণী স্বাস্থ্য কেন্দ্র এলাকায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাটি কী? অনেক দিন ধরে স্থানীয়দের অভিযোগ, ব্লক প্রাণী বিকাশ দফতর থেকে রুগ্ন পশুপাখি দেওয়া হচ্ছে। কম দামে কিনে স্বনির্ভর প্রকল্পের মহিলাদের দেওয়া হচ্ছে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, কয়েক দিনের মধ্যে সে সব পশুপাখি মারা যাচ্ছে। অভিযোগ জানালেও কোনও কাজ হয়নি বলে জানাচ্ছেন স্থানীয়রা। তেমনই নির্মলা পাল নামে এক উপভোক্তাকে ছাগল দেওয়া হয়। কিন্তু দু’দিন যেতে না যেতেই ছাগলটির মৃত্যু হয়।


আরও পড়ুন- বিচারপতি বদলি হতেই BJP নেতাদের বিরুদ্ধে রায় বদলে গেল দিল্লি হাইকোর্টে


কেন রুগ্ন পশুপাখি দেওয়া হচ্ছে এই মর্মে ডেপুটেশন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় বিজেপির তরফে । ওই ছাগলটিকে চিতায় তুলে স্থানীয় ব্লক প্রাণী স্বাস্থ্য কেন্দ্রে যান বিজেপি কর্মীরা। সেখানে ব্লক প্রাণী বিকাশ আধিকরিক চন্দন কুমার দত্তকে ডেপুটেশন দেন তাঁরা। ক্যামেরায় সামনে কিছু না বললেও আধিকারিক চন্দন বাবু বিষয়টি তদন্ত করে দেখার আশ্বাস দিয়েছেন। বিজেপির এই অভিনব প্রতিবাদে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে এলাকায়।