অরূপ বসাক: 'চেকেন্দা ভান্ডারী পূজা ও মেলা ২০২৩'। চেকেন্দা ভান্ডারীর ৮৫তম মেলা শুরু হবে আগামী ১ নভেম্বর। তিন দিন পুজো। তিন দিনের পুজো ও ভোগ দেওয়ার পরে আনুষ্ঠানিকভাবে ১ নভেম্বর মেলার শুভসূচনা। ক্রান্তি পঞ্চায়েত সমিতির পরিচালনায় এবং ক্রান্তি গ্রাম পঞ্চায়েতের সহযোগিতায় এই মেলা সরকারিভাবে অনুষ্ঠিত হয়ে থাকে। মেলা উপলক্ষে এরই মধ্যে নানা রকমের দোকানপাট, নাগরদোলা, দোকানপাট ইত্যাদি বসতে শুরু করে দিয়েছে। মেলা সুষ্ঠু ভাবে সংগঠিত করার জন্য পর্যাপ্ত পুলিসি ব্যবস্থা করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Jalpaiguri: তিস্তায় মাছের মড়ক! মেঘ-ভাঙা বৃষ্টি, প্লাবনের পরে আবার নতুন বিপদ...


কী ভাবে শুরু হল এই পুজো?


এ বিষয়ে পূজা কমিটির সম্পাদক কেশবচন্দ্র রায় জানালেন, ৮৪ বছর পূর্বে এই চেকেন্দা ভান্ডারী এলাকায় দুর্ভিক্ষ দেখা দিয়েছিল। স্থানীয় রসিকচন্দ্র রায়ের উদ্যোগে প্রথমে চেকেন্দা ভান্ডারীর মাঠে কুবের দেবতাকে ভান্ডারীরূপে পুজো করা হয়। দুর্ভিক্ষের কবল থেকে গ্রামকে  বাঁচতে ভান্ডারী দেবতার এই পুজো করা হয়েছিল বলে তিনি জানান।


ক্রান্তি পঞ্চায়েত সমিতির সভাপতি পঞ্চানন রায় বলেন, গতকাল ভান্ডারী ঠাকুরের ঘট বসে গিয়েছে। তিন দিন ধরে ভোগ দেওয়ার পরে আনুষ্ঠানিকভাবে ১ নভেম্বর মেলার উদ্বোধন হবে। মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। সুশৃঙ্খল ভাবে মেলা সংগঠিত করার জন্য পর্যাপ্ত পুলিসি ব্যবস্থা করা হয়েছে বলে জানান তিনি। মন্দিরের পুরোহিত আদিত্য দেব শর্মা সকলকে ঠাকুরের মেলায় সহযোগিতার জন্য আহবান করেন। 


আরও পড়ুন: Lakshmi Puja: লিখেছেন নজরুল থেকে সত্যজিৎ! ৭৭ বছর ধরে প্রকাশিত হয়ে চলেছে হাতে-লেখা শারদীয়া...


ভান্ডারী মেলাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। বহু মানুষ পুজো দিতে আসছেন এখানে। বিভিন্ন জেলা থেকেও মানুষ এই মেলা দেখতে আসেন।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)