পিয়ালী মিত্র: সুপ্রিম কোর্টের নির্দেশের পর তত্‍পর রাজ্য। বিরাট সিদ্ধান্ত রাজ্য প্রশাসনের। জানা গিয়েছে, কলকাতার সব হাসপাতাল থেকে তুলে নেওয়া হল সিভিক ভলান্টিয়ারদের। মঙ্গলবার আরজি কর মামলার শুনানি চলাকালীন সিভিক ভলান্টিয়ারদের একগুচ্ছ প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্যকে। এরপরই এই বড় সিদ্ধান্ত প্রশাসনের। সিভিকের পরিবর্তের বেসরকারি রক্ষী ও পুলিস কনস্টেবলের সংখ্যা বাড়ানো ভাবনা প্রশাসনের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রসঙ্গত, আরজি কর কাণ্ডে তরুণী চিকিত্‍সক-পড়ুয়ার হাড়হিম ধর্ষণ-খুনে মূল অভিযুক্ত সঞ্জয় রায়। সিবিআই চার্জশিট সঞ্জয়ের যোগ নিয়ে একাধিক প্রমাণের উল্লেখ। পুলিসের তদন্তের তথ্য সিবিআই চার্জশিটে উল্লেখ। ক্রাইম সিন থেকে উদ্ধার হয় চুল, সিমেন স্যাম্পেল। উদ্ধার হওয়া লালারস ধৃত সিভিক সঞ্জয়েরই। এই নিয়েই সুপ্রিম কোর্ট রাজ্যকে প্রশ্ন তোলে হাসপাতালে ভলান্টিয়ারদের প্রবেশ নিয়ে। 


প্রশ্ন ওঠে, 'সিভিকদের নিয়োগের পদ্ধতি ও যোগ্যতামান কী?, নিয়োগের আগে প্রার্থীদের ব্যাকগ্রাউন্ড পরীক্ষা কীভাবে?, সিভিকদের বেতন বা ভাতা কত?, কোথায় ডিউটি দেওয়া হয়?, কী ধরণের কাজে নিয়োজিত থাকে?, রাত্তিরের সাথী প্রকল্পে সিভিক ভলান্টিয়ার নিয়োগ কেন?, সিভিক ভলান্টিয়ার নিয়োগ করে কে বা কারা? সিভিকদের নিয়োগের পদ্ধতি ও যোগ্যতামান কী?, নিয়োগের আগে প্রার্থীদের ব্যাকগ্রাউন্ড পরীক্ষা কীভাবে?' সবমিলিয়ে সিভিক বাহিনী নিয়ে গত শুনানিতে সুপ্রিম তোপের মুখে পড়ে রাজ্য সরকার। আর তার পরই কলকাতার সব হাসপাতাল থেকে সিভিক ভলান্টিয়ার প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় রাজ্য প্রশাসন।


আরও পড়ুন:Krishnanagar: 'ধর্ষণ নয় আত্মহত্যা', কৃষ্ণনগরের তরুণীর ময়নাতদন্তে নাটকীয় মোড়!


অন্যদিকে, ৬ অক্টোবর থেকে ধর্মতলায় আমরণ অনশনে বসেন জুনিয়র ডাক্তারেরা। তাদের দশ দফা দাবির মধ্যে রয়েছে, হাসপাতালগুলিতে ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের শূন্যপদগুলি অবিলম্বে পূরণ করতে হবে৷ প্রতিটি মেডিক্যাল কলেজে থ্রেট সিন্ডিকেটে জড়িতদের বিরুদ্ধে এনকোয়ারি কমিটি বসিয়ে তাদের শাস্তি দিতে হবে। রাজ্যস্তরেও এনকোয়ারি কমিটি তৈরী করতে হবে। অবিলম্বে রাজ্যের প্রতিটি মেডিকাল কলেজে ছাত্রসংসদ নির্বাচন করতে হবে। সব কটি কলেজে আর ডি এ কে স্বীকৃতি দিতে হবে। কলেজ/হাসপাতাল পরিচালনার সব কটি কমিটিতে ছাত্রছাত্রী ও জুনিয়র ডাক্তারদের নির্বাচিত প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে হবে। WBMC ও WBHRB-এর অভ্যন্তরে যে ব্যাপক দুর্নীতি ও বেনিয়মের অভিযোগ আছে তার সাপেক্ষে দ্রুত তদন্তপ্রক্রিয়া শুরু করতে হবে।


এই খবর ছড়িয়ে পড়া মাত্রই ধর্মতলায় অনশনের মঞ্চে উচ্ছ্বাস প্রকাশ করেন ডাক্তারেরা। যদিও মিশ্র প্রতিক্রিয়া ও আসে এই খবরের।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)