মৌপিয়া নন্দী


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মাকালু অভিযানে গিয়ে নিখোঁজ আরও এক বাঙালি পর্বতারোহীর নিখোঁজ হওয়ার খবর মিলল। বৃহস্পতিবার থেকে সেরে ফেরার পর পর নিঁখোজ হন পর্বতারোহী দীপঙ্কর ঘোষ।


বৃহস্পতিবার শৃঙ্ সেরে ফিরছিলেন দীপঙ্কর ঘোষ। সামিট ক্যাম্পের কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন তিনি। দীপঙ্করবাবুর শারীরিক স্থিতিশীল ছিল বলে জানা গিয়েছে। কিন্তু অন্য পর্বতারোহীদের উদ্ধারের জন্য শেরপাকে পাঠিয়ে দেন দীপঙ্কর ঘোষ। কিন্তু নিজে সামিট ক্যাম্পে ফেরেননি। এখনও তাঁর খোঁজ চলছে।


কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে ২ পর্বতারোহীর মৃত্যুর পর দীপঙ্করের নিখোঁজ হওয়ার খবরে আশঙ্কিত সাথী পর্বতারোহীরা।  বুধবার সকালে বিশ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা জয় করেন বিপ্লব বৈদ্য, রমেশ রায় ও রুদ্রপ্রসাদ হালদার। কুন্তল কাঁড়ার আগেই অসুস্থ হয়ে পড়েছিলেন বলে খবর। কাঞ্চনজঙ্ঘা জয় করতে গত মঙ্গলবার ক্যাম্প ৪ থেকে রওনা দিয়েছিলেন চার অভিযাত্রী। তবে বুধবার দুপুরের পর থেকে খবর আসে বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার অসুস্থ হয়ে পড়েছেন। দীর্ঘ পথ আরোহণের ফলেই এই অসুস্থতা। তাঁদের ক্যাম্প ৪-এ নামিয়ে আনার চেষ্টা চলছে। বুধবার রাত পর্যন্ত তাঁদের নামিয়ে আনার চেষ্টা করা হয়। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। বৃহস্পতিবার বেলায় দুই পর্বতারোহীর মৃত্যুর খবর নিশ্চিত করে উদ্ধারকারী দল। অন্যদিকে, ক্যাম্প ৪ এ অসুস্থ হয়ে পড়েছেন রমেশ রায় নামে আরও এক পর্বতারোহী। তিনি স্নো ব্লাইন্ডনেসে আক্রান্ত।


আরও পড়ুন- দমদমে নরেন্দ্র মোদীর জনসভায় থিকথিকে ভিড়, দেখুন ছবিতে


প্রসঙ্গত, ২০১৪ সালের ২০ মে এই অভিযানে গিয়েই দুই শেরপার সঙ্গে চিরতরে নিখোঁজ হয়ে গিয়েছিলেন হাওড়ার কোণার মেয়ে ছন্দা গায়েন। সেই স্মৃতিই যেন আবার কাঁটা হয়ে ফিরল।