নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনে হারের পর এখনো নিজেকে গুছিয়ে উঠতে পারেনি কংগ্রেস। কী করে দেশের মানুষের কাছে নিজেদের জনপ্রিয়তা ধরে রাখা যায় তা নিয়ে দফায় দফায় বৈঠক করছেন কংগ্রেস নেতারা। হতাশাজনক এই পরিবেশে দেশের সব থেকে পুরনো রাজনৈতিক দলের জন্য এল আশার খবর। কংগ্রেসের তরফে দেওয়া তথ্য অনুসারে দলের প্রাপ্ত অনুদানের পরিমান বেড়েছে প্রায় ৫ গুণ। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

EXCLUSIVE: আগাম জামিনের আবেদন জানিয়ে বারাসত আদালতে রাজীব কুমার, মঙ্গলবার শুনানি


নির্বাচন কমিশনে কংগ্রেসের তরফে পেশ করা তথ্য অনুসারে ২০১৭-১৮ অর্থিক বছরের তুলনায় ২০১৮-১৯ আর্থিক বছরে কংগ্রেসের প্রাপ্ত চাঁদার পরিমান বেড়েছে ৫ গুণ। কংগ্রেসের তরফে পাঠানো ৫৭ পাতার রিপোর্টে জানানো হয়েছে, ২০১৭-১৮ সালে কংগ্রেসের প্রাপ্ত মোট চাঁদা ছিল ২৬ কোটি টাকা। ২০১৮-১৯ সালে তারা পেয়েছে ১৪৬ কোটি টাকা।


 



তবে প্রাপ্ত চাঁদার নিরিখে বিজেপির থেকে বহু মাইল পিছিয়ে কংগ্রেস। ২০১৮-১৯ সালের চাঁদার হিসাব এখনো পেশ করেনি বিজেপি। ২০১৭-১৮ সালে তাদের প্রাপ্ত চাঁদার পরিমান ছিল ১০২৭ কোটি টাকা। 


কংগ্রেসকে চাঁদা দিয়েছেন দলের অনেক নেতাও। সোনিয়া, রাহুল ও দিগ্বিজয় সিং ৫৪,০০০ টাকা করে দিয়েছেন। কপিল সিব্বল দিয়েছেন ১,০০,০০০ টাকা। সুস্মিতা দেব দিয়েছেন ২,০০,০০০ টাকা। সব থেকে বেশি ৫৫ কোটি টাকা দিয়েছে প্রোগ্রেসিভ ইলেক্টোল ট্রাস্ট।