নিজস্ব প্রতিবেদন : জেলায় জেলায় চলছে করোনার ভ্যাকসিনের ড্রাই রান (Dry Run)। অক্সফোর্ড (Oxford) ও অ্যাস্ট্রাজেনেকার (AstraZeneca) তৈরি কোভিশিল্ড (Covishield) এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকে (Covaxin) ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। ১৩ জানুয়ারি থেকে শুরু হবে টিকাকরণ। তার আগে আজ সারা দেশের মোট ৭৩৬ টি জেলায় চলছে ড্রাই রান। যার মধ্যে রয়েছে বাংলাও। এরাজ্যেও চলছে করোনার ভ্যাকসিনের দ্বিতীয় দফার ড্রাই রান। উল্লেখ্য, আজই রাজ্যে এসে পৌঁছনোর কথা Covishield ও Covaxin-এর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জলপাইগুড়িতে চলছে করোনার ভ্যাকসিনের ড্রাই রান। জলপাইগুড়ি জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে আয়োজিত কোভিড ভ্যাকসিনের (Covid Vaccine) টিকা মহড়ায় উপস্থিত ছিলেন উত্তরবঙ্গের করোনা বিষয়‌ক স্পেশাল অফিসার চিকিত্সক সুশান্ত রায়। তিনি জানান, খুব শিগগিরই করোনা ভ‍্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে এই ভ‍্যাকসিন। প্রাথমিক‌ভাবে উত্তর‌বঙ্গে‌র প্রায় দেড় লক্ষ স্বাস্থ্যকর্মীকে এই ভ‍্যাকসিন দেওয়া হবে।


আরও পড়ুন, টিকায় টেক্কা, COVAXIN নাকি COVISHIELD, কম খরচে কোন টিকা কার্যকর?


শিলিগুড়ি মহকুমার বেশ কিছু গ্রামীণ হাসপাতালেও চলছে ড্রাই রান। নকশালবাড়ি, ফাঁসিদেওয়া, খড়িবাড়িতে বেশ কিছু গ্রামীণ হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের করোনার টিকা দেওয়ার মহড়া চলছে। নকশালবাড়ি ব্লকের স্বাস্থ্য আধিকারিক ড. কুন্তল ঘোষ জানান, এদিন নকশালবাড়ি ব্লকের ২৬ জন, ফাঁসিদেওয়া ব্লকে ৬ জন এবং মাটিগাড়ার ব্লকে ৮ জনকে করোনা ভ্যাকসিনের (Corona Vaccine) ড্রাই রান দেওয়া হয়েছে।


আরও পড়ুন, ৬ থেকে বেড়ে হল ৯! যাত্রীদের সুখবর শোনাল রেল মন্ত্রক


হুগলির পোলবা ব্লক হাসপাতালেও এই ট্রায়াল হয়। পোলবা ছাড়াও হুগলি ইমামবাড়া সদর হাসপাতাল ও বাঁশবেড়িয়া পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে হয়েছে ট্রায়াল রান। হুগলি CMOH শুভ্রাংশু চক্রবর্তী জানিয়েছেন, জেলার তিন জায়গায় ভ্যাকসিনের ড্রাই রান (Dry Run) করা হয়েছে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া হবে। তারপর রাজস্ব বিভাগের কর্মীদের। ধাপে ধাপে বয়স্ক কো-মর্বিডিটি রোগীদের দেওয়া হবে ভ্যাকসিন। প্রতিটি ক্যাম্প থেকে প্রতিদিন ১০০ জন করে ভ্যাকসিন পাবেন। 


কোভিড ভ্যাকসিনের ড্রাই রান চলছে মালদাতেও। তিনটি পয়েন্টে এই ট্রায়াল শুরু হয়েছে। মালদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইংরেজবাজার ব্লকে মিল্কি হাসপাতাল ও একটি বেসরকারি নাসিংহোমে টিকা মহড়া চলছে। 


পশ্চিম মেদিনীপুর জেলায় মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতাল, কেরানিতেলা স্বাস্থ্যকেন্দ্র ও হিজলি রুরাল হাসপাতালে করোনার টিকাকরণের ড্রাই রান হচ্ছে। প্রাথমিকভাবে প্রতিটা কেন্দ্রে ২৫ জন করে স্বাস্থ্যকর্মীকে নিয়ে করা হচ্ছে ড্রাই রান। জেলাশাসক রশ্মি কমল মেদিনীপুর মেডিক্যাল কলেজে এসে ড্রাই রান কীভাবে হচ্ছে তা খতিয়ে দেখে যান।


আরও পড়ুন, Vaccine দেওয়া শুরু হবে আগামী কয়েকদিনের মধ্যেই, জানিয়ে দিলেন Harsh Vardhan


এদিকে উত্তর ২৪ পরগনার বারাসাত জেলা হাসপাতালেও দ্বিতীয় পর্যায়ে কোভিড ১৯ ভ্যাকসিনের ড্রাই রান হয়েছে। আজ দ্বিতীয় পর্যায়ে মোট ২৪ জন স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেওয়া হবে। নির্দিষ্ট সামাজিক দূরত্ব বিধি মেনে এবং নিজের সচিত্র পরিচয় পত্র সহ তিনটি ধাপে এই মহড়ার কাজ সম্পন্ন করা হচ্ছে।