নিজস্ব প্রতিবেদন: রাজ্যে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সুখবর। পশ্চিমবঙ্গে চলে এল ১০,০০০ Random Testing Kit। ওইসব কিট দিয়ে রাজ্যে শুরু হচ্ছে র‌্যাপিড অ্যান্টিবডি টেস্ট। আগামিকাল থেকেই রাজ্যের হটস্পট এলাকা, ক্লাস্টার এলাকায় ওই কিট দিয়ে পরীক্ষা চালাবে রাজ্য সরকার। এই কিট আসার ফলে করোনা মোকাবিলায় অনেকটাই সুবিধে হবে রাজ্য সরকারের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-টাকা ফুরিয়েছে, তাই গুহায় কাটাচ্ছিলেন ৬ বিদেশি; তাঁদের ঋষিকেশের আশ্রমে পাঠাল পুলিস


নবান্ন সূত্রে খবর, ওই কিট দিয়ে হাওড়া, কলকাতা, উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকায় পরীক্ষা শুরু হয়ে যাবে। যাঁরা আক্রান্ত তাদের পরিবারের সবার টেস্ট হবে। এছাড়াও ওইসব এলাকায় বাড়ি বাড়ি গিয়ে করা হবে টেস্ট।


স্বাস্থ্যভবন সূত্রে খবর, করোন হটস্পট, ক্লাস্টার জোন ও সংক্রমিত এলাকায় ওই র‌্যাপিড টেস্ট চালানো হবে। তবে তা হবে চিকিত্সকদের নজরদারিতে। আতঙ্ক এড়াতে সঙ্গে সঙ্গেও ওই টেস্টের রিপোর্ট প্রকাশ করা হবে না। স্বাস্থ্য ভবনের অনুমতি ছাড়া কোথাও র‌্যাপিড টেস্ট হবে না।


আরও পড়ুন-লকডাউনের মধ্যে সোমবার থেকে কী খুলছে; কোন জায়গায় মিলবে ছাড়, জেনে নিন


এই র‌্যাপিড টেস্টে কী হবে?  মূলত এই র‌্যাপিড টেস্টে করোনা ধরা পড়ে না। কিন্তু রক্তে এক ধরনের অ্যান্টিবডির উপস্থিতি টের পাওয়া যায়। দেহে কোনও ভাইরাসের আক্রমণ হলে দেহের মধ্যে নিজে থেকেই একটি ভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হয়। এখন সেই ধরনের কোনও অ্যান্টিবডি পাওয়া গেলে বুঝতে হবে কোনও ব্যক্তির শরীরে সংক্রমণ রয়েছে। এবার ওই রোগীকে আলাদা করা হবে অন্যদের থেকে। এভাবেই প্রাথমিক বাছাই করা হবে। মাত্র ১০-১৫ মিনিটের মধ্যেই মিলবে রিপোর্ট।