কিরণ মান্না: ডানা ঝড়ের কারণে গভীর সমুদ্র থেকে মৎস্যজীবীদের ফিরিয়ে আনলেও ঘরে ফিরেও তাদের নিস্তার নেই। উপকূলে তাদের গ্রাম রক্ষা হবে কিনা সেই চিন্তায় ঘুম ছুটেছে জলধা তাজপুর গ্রামের প্রায় ৮০০ মানুষের। ইয়াস, আমপান থেকে শিক্ষা নিয়ে এই সমুদ্র ভাঙন তৈরি করা গেল না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Bengal Weather Update | Dana Cyclone Update: ক্রমশ ডানা মেলছে 'ডানা'! পারাদ্বীপ থেকে ২৬০ কিমি, সাগরদ্বীপ থেকে ৩৫০ কিমি দূরে...


সমুদ্র ভাঙন পরিদর্শন করলেন এলাকার বিধায়ক অখিল ও মৎস্য মন্ত্রী বিপ্লব রায় চৌধুরী। এই ভাঙনের পেছনে রয়েছে তাজপুর জলধার বিস্তীর্ণ এলাকা প্রায় পাঁচটি গ্রাম ও পর্যটন শিল্প। আপদকালীন কিছু যদি করা যায় সেই জন্য এলাকা পরিদর্শন করছেন মন্ত্রী ও সেচ দফতরের আধিকারিকরা। তাজপুরের জলধা এই এলাকায় সমুদ্রের কাছের দোকানপাট সমস্ত খালি করে ফেলা হয়েছে। 


পর্যটন কেন্দ্রের হোটেলগুলি থেকে পর্যটকদের সরিয়ে ফেলা হয়েছে। মৎস্যজীবীদের এই সকল গ্রামগুলি থেকে সরিয়ে রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হচ্ছে। উপকূলের এই এলাকাটি সবচেয়ে নিচু এলাকা। এখানে ব্ল্যাক স্টোন ফেলা হলেও রক্ষা করা যাচ্ছে না ভাঙন। এই গ্রামগুলিতে অধিকাংশই মৎস্যজীবীদের বসবাস। সমুদ্র থেকে তারা মাছ ধরা বন্ধ করে প্রশাসনের নিষেধাজ্ঞায় ফিরে এসেছেন।


কিন্তু তারা জানাচ্ছেন ফিরে এসেও তাদের নিস্তার নেই অহরহ আতঙ্কে থাকতে হচ্ছে। তাদেরকে সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হলেও তাদের ঘরবাড়ি স্থাবর অস্থাবর সম্পত্তি সব ঝড়ে এবং বানের জলে বিলীন হয়ে যেতে পারে। অনেক ঝড় যাচ্ছে তাদের মাথার উপর দিয়ে স্থায়ী ব্যবস্থার দাবি জানাতেন তারা।


এলাকার মৎস্যজীবী রমেন বর জানাচ্ছেন, জলধায় তাদের প্রায় ৮০০ মানুষের বসবাস। যেভাবে সমুদ্র থেকে তাদেরকে প্রশাসন ফিরিয়ে আনলো তাদের জীবন রক্ষার কথা ভেবে কিন্তু এই জলধা গ্রামের এতগুলো মানুষের জীবন রক্ষার জন্য বছর বছর কেটে যাচ্ছে প্রশাসন কোন কিছুই ব্যবস্থা নিচ্ছে না। একই কথা জানালেন জলধা গ্রামের লক্ষী বর্মন,বরেন প্রধান, রঘুনাথ মাইতিরা।



আরও পড়ুন, Cyclone Dana Update: ডানার চোখরাঙানি ধরাচ্ছে কাঁপুনি! এখনই ফুঁসছে নদী, ফেরিঘাটগুলিতে...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)