Bengal Weather Update | Dana Cyclone Update: ক্রমশ ডানা মেলছে 'ডানা'! পারাদ্বীপ থেকে ২৬০ কিমি, সাগরদ্বীপ থেকে ৩৫০ কিমি দূরে...

Dana Cyclone Update: মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর-সংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় দানা তীব্র ঘূর্ণিঝড় বা শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

Updated By: Oct 24, 2024, 09:41 AM IST
Bengal Weather Update | Dana Cyclone Update: ক্রমশ ডানা মেলছে 'ডানা'! পারাদ্বীপ থেকে ২৬০ কিমি, সাগরদ্বীপ থেকে ৩৫০ কিমি দূরে...

অয়ন ঘোষাল: গত কয়েকদিন ধরেই ঘূর্ণিঝড় ডানা নিয়ে প্রবল সাড়া পড়ে গিয়েছে সব ক্ষেত্রে। মানুষ খুবই আগ্রহী থেকেছে আসন্ন ঝড়টির হালহকিকত জানতে। গতকাল, বুধবার পর্যন্ত নির্দিষ্ট সময় পরপর ঝড়ের জরুরি আপডেট যথারীতি এসেছিল। এবার আজ, বৃহস্পতিবারের ঘূর্ণিঝড় ডানার আপডেটও এসে গেল। 

কী কী জানা গেল? 

আরও পড়ুন: Cyclone Dana | Puri Jagannath Temple: ভয়ংকর 'ডানা'র আতঙ্কে এবার বড় ধরনের সিদ্ধান্ত নিয়ে নিল পুরীর জগন্নাথ মন্দির! বন্ধ হল...

আসুন, এক নজরে দেখে নিই:

★ ডানা তীব্র ঘূর্ণিঝড় বা সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে পরিণত হয়েছে
★ এটি এখন মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান
★ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে নিজস্ব গতি ঘণ্টায় ১৫ কিলোমিটার
★ এই মুহূর্তে ঝড়টি পারাদ্বীপ থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে
★ ধামরা থেকে ৩১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে 
★ সাগরদ্বীপ থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে

মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর-সংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় দানা তীব্র ঘূর্ণিঝড় বা শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

আজ, বৃহস্পতিবার মধ্যরাত থেকে আগামীকাল, শুক্রবার সকালের মধ্যে এটি তীব্র ঘূর্ণিঝড় হিসেবেই ওড়িশা উপকূলে ল্যান্ডফল করবে। ওড়িশার ভিতরকণিকা ও ধামরার কাছে ল্যান্ডফল করার প্রবল সম্ভাবনা। 

আরও পড়ুন: Cyclone Dana Updates: 'ডানা'র প্রভাব পড়তে পারে কপিলমুনির আশ্রমেও! গঙ্গাসাগরে আনাগোনা বন্ধ পুণ্যার্থীদের...

এর প্রভাব থাকবে পুরী থেকে সাগরদ্বীপ পর্যন্ত। ল্যান্ডফলের সময় এর গতিবেগ সর্বোচ্চ একশো কুড়ি কিলোমিটার পর্যন্ত হতে পারে। যা ভয়ংকর। পশ্চিমবাংলায় পূর্ব মেদিনীপুর জেলা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও ক্ষতির পরিমাণ বেশি থাকবে বলে আশঙ্কা। ডানার প্রত্যক্ষ প্রভাব পড়বে কলকাতা হাওড়া হুগলি উত্তর ২৪ পরগনা ও ঝাড়গ্রামে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.