অয়ন ঘোষাল: গত ৬ ঘণ্টায় ৮ কিলোমিটার গতিতে এগোচ্ছে মোকা। এটি ইতিমধ্যেই অতি প্রবল শক্তিশালী ঘুর্নিঝড়ের রূপ নিয়েছে শনিবার ভোর সাড়ে পাঁচটায়। সম্ভাব্য ল্যান্ডফল লোকেশন মায়ানমারের সিত্যে সমুদ্র বন্দর থেকে মোকার বর্তমান দুরত্ব ৬৯০ কিলোমিটার। বাংলাদেশের কক্সবাজারের থেকে মোকার দুরত্ব ৭৬০ কিলোমিটার। সমুদ্র পৃষ্ঠের ওপর দিয়ে আরও জলীয় বাষ্প সংগ্রহ করতে করতে মোকা এগিয়ে চলেছে। আরও প্রায় ৩০ ঘণ্টা এগোনোর পর রবিবার বেলা সাড়ে বারোটা নাগাদ তার ল্যান্ডফল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ল্যান্ডফলের সময় তার সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৫০থেকে ১৬০ কিলোমিটার হতে পারে। সে সময় হাওয়ার সম্ভাব্য গতিবেগ ঘণ্টায় ১৭৫ কিলোমিটার থাকার সম্ভাবনা রয়েছে। মূল ল্যান্ডফল বা আই মায়ানমারের দিকে থাকলেও মোকা বয়ে যাওয়ার সময় বাংলাদেশের একাধিক জায়গায় ঘন্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার বেগে অতিক্রম করতে পারে।


এই এলাকাগুলির মধ্যে আছে বাংলাদেশের চট্টগ্রাম, কক্সবাজার, সেন্ট মার্টিন, টেকনাম ও মহেশখালি। পাশাপাশি, মায়ানমারের সিত্যে বন্দরের কাছাকাছি ল্যান্ডফল করার সম্ভাবনা থাকলেও কিয়াকপ্যু সহ একাধিক মায়ানমার উপকূলেও তার যথেষ্ট প্রভাব থাকবে বলে মনে করা হচ্ছে। ঢাকা এবং ইয়াঙ্গন প্রশাসন সেইমতো আগাম সতর্কতামুলক ব্যবস্থা ও বিপর্যয় পরবর্তী প্রস্তুতি সেরে রেখেছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)