নিজস্ব প্রতিবেদন : ঘটনাক্রম ১, হাথরস-
উত্তরপ্রদেশের হাথরসে ১৯ বছরের দলিত কিশোরীকে গণধর্ষণ ও পুলিসের জোর করে দেহ সত্কারের ঘটনায় তোলপাড় সারা দেশ। নির্মম নির্যাতনের শিকার হাথরসের তরুণী টানা ১৫ দিন হাসপাতালে লড়াইয়ে চালিয়ে শেষে মৃত্যুর কোলে ঢলে পড়েন। মৃত্যুর পর দেহ পরিবারের হাতে তুলে না দিয়ে রাতের অন্ধকারে চুপিসারে দাহ করে ফেলে পুলিস। এই ঘটনা সামনে আসতেই দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাক্রম ২, বলরামপুর-
ফের উত্তরপ্রদেশ। এবার বলরামপুরে দলিত ছাত্রীকে গণধর্ষণ ও মৃত্যু। বলরামপুরের ২২ বছর বয়সী দলিত ছাত্রীকে অপহরণের পর জোর করে মাদক জাতীয় দ্রব্য সেবন করানো হয়। তারপর সেই ছাত্রীকে গণধর্ষণ করে কিছু দুষ্কৃতী। গণধর্ষণের পর রক্তাক্ত অবস্থায় সেই ছাত্রীকে রিকশায় চাপিয়ে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। বাড়ি ফেরার কয়েক ঘণ্টা পরই মৃত্যুর কোলে ঢলে পড়েন নির্যাতিতা যুবতী।


ঘটনাক্রম ৩, বুলন্দশহর-
আবারও উত্তরপ্রদেশ। এবার বুলন্দশহরের কাকোরে এক নাবালিকাকে ঘুমন্ত অবস্থায় বাড়ি থেকে তুলে নিয়ে যায় স্থানীয় এক যুবক। তারপর বাড়ির সামনেই একটি জায়গায় সেই নাবালিকাকে অজ্ঞান করে ধর্ষণের চেষ্টা করে অভিযুক্ত। কোনওমতে সেখান থেকে পালিয়ে বাঁচে নাবালিকা। নির্যাতিতা নাবালিকার বাবার অভিযোগ, মেয়ের জ্ঞান ফেরার পর তাঁকে অ্যাসিড দিয়ে পুড়িয়ে মারার হুমকি দিয়েছে অভিযুক্ত যুবক।


যোগীর রাজ্যে একের পর এক নারী নির্যাতনের ঘটনায় ফের ফুঁসে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল মুখ্যমন্ত্রী বলেছিলেন, "যাঁরা বাংলার আইন-শৃঙ্খলা নিয়ে কথা বলেন, তাঁরা একটু উত্তরপ্রদেশের দিকে তাকান।" এদিন ফের চাঁছাছোলা ভাষায় উত্তরপ্রদেশের বিজেপি সরকারকে একহাত নিলেন মমতা। মুখ্যমন্ত্রী তোপ দাগেন, "দলিতদের উপর আক্রমণ হচ্ছে। সংখ্যালঘুদের উপর আক্রমণ হচ্ছে। এদিকে বাইরে থেকে খাবার নিয়ে এসে আবার দলিতদের বাড়িতে খাওয়া হয়!" এভাবেই তীব্র কটাক্ষে এদিন মোদী-শাহ-যোগীকে বিঁধলেন তৃণমূল নেত্রী।


উল্লেখ্য, পশ্চিমবঙ্গে 'পদ্মবাগান' তৈরির লক্ষ্যে জনসংযোগের বীজ বপণ করতে দলিত-আদিবাসী সম্প্রদায়কেই প্রথমে বেছে নিয়েছিল গেরুয়া শিবির। লোকসভা ভোটের আগে দলীয় কর্মসূচিতে এসে নকশালবাড়ির এক দলিত পরিবারে মধ্য়াহ্নভোজ সেরেছিলেন তত্কালীন সর্বভারতীয় বিজেপি সভাপতি অমিত শাহ। আদিবাসীর ঘরে অমিত শাহের পাত পেড়ে বসে ভাত-ডাল-তরকারি খাওয়ার ছবি সামনে আসতেই হই হই পড়ে গিয়েছিল। তারপর থেকে বহুবারই আদিবাসীদের ঘরে বিজেপি নেতাদের আতিথেয়তা গ্রহণের ছবি সামনে এসেছে। 


আজ উত্তরপ্রদেশে একের পর এক দলিত কন্যার ধর্ষণ, নির্যাতন ও মৃত্যুর ঘটনায় সেই প্রসঙ্গকে টেনেই আক্রমণ শানালেন মমতা। বিজেপির 'দলিত-আদিবাসী প্রেম' সবটাই ভোটব্যাঙ্কের রাজনীতি, দেখনদারি বলে তোপ দাগেন তিনি।


আরও পড়ুন, গোষ্ঠীদ্বন্দ্ব, পার্টি অফিসে মহিলাদের শ্লীলতাহানি! বারুইপুরে গ্রেফতার জেলা বিজেপি সাধারণ সম্পাদক