মৌপিয়া নন্দী, ডেপুটি এডিটর:


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অভিনব উদ্যোগ। স্রেফ পশু-পাখি দেখাই নয়, চিড়িয়াখানায় এবার পাওয়া যাবে সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য বই ও Study Material-ও!  দার্জিলিং-র পদ্মজা নাইডু হিমায়লান জুলজিক্যাল পার্কে চালু হতে চলেছে 'রিডিং কর্নার'। জানালেন চিড়িয়াখানার ডিরেক্টর ধরমদেও রাও।


ভারতে তখন সবেমাত্র থাবা বসিয়েছে করোনাভাইরাস। লকডাউনের শুরুতে গত বছর মার্চে বন্ধ হয়ে গিয়েছিল রাজ্যের সমস্ত চিড়িয়াখানা ও অভয়ারণ্য। বাদ যায়নি দার্জিলিং চিড়িয়াখানাও। যার পোশাকি নাম পদ্মজা নাইডু হিমায়লান  জুলজিক্যাল পার্ক। তবে পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। সরকারি নির্দেশে অক্টোবর থেকে ফের খুলেছে এই চিড়িয়াখানা। যদিও বিধি নিষেধের কড়াকড়ি রয়েছে যথেষ্টই। কাউন্টার থেকে টিকিট বিক্রি বন্ধ। যাঁরা চিড়িয়াখানায় আসতে চান, তাঁদের টিকিট কিনতে হচ্ছে অনলাইনে। এমনকী, একসঙ্গে ২ হাজারের বেশি পর্যটকের ভিতরে ঢোকার ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। এই পরিস্থিতিতে সরকারি চাকরি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, এমন গরিব পড়ুয়া ও উৎসাহী পাঠকদের পাশে দাঁড়াল দার্জিলিং চিড়িয়াখানা কর্তৃপক্ষ।


আরও পড়ুন: নিমতিতাকাণ্ডে আরও জোরালো হচ্ছে IED ব্যবহারের সম্ভাবনা, প্রকাশ্যে ঘটনার ভিডিও


পদ্মজা নাইডু হিমায়লান জুলজিক্য়াল পার্কের  ডিরেক্টর ধরমদেও রাও জানিয়েছেন, চিড়িয়াখানার ভিতরে চালু হতে চলেছে একটি লাইব্রেরি। ঘুরতে এসে কেউ যদি চান, তাহলে এই লাইব্রেরিতে বসে পড়াশোনা করতে পারেন। শুধু তাই নয়, যেসব গরিব পড়ুয়া সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন, তাঁদের বই ও স্টাডি মেটিরিয়াল দেওয়া হবে। এমনকী, প্রয়োজনে মিলবে পরামর্শও।