প্রসেনজিত্ মালাকার: তারাপীঠে আজ তারা মায়ের আর্বিভাব তিথি এবং কোজাগরী লক্ষ্মীপুজো উপলক্ষে ভক্ত সমাগমে ভাসতে চলেছে মন্দির চত্বর। গত দুদিন থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার ভক্ত পবিত্র এই সিদ্ধপীঠে এসে উপস্থিত হয়েছেন ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ আরও শক্তিশালী, ফের কি ভাসবে বাংলা; কী বলল হাওয়া অফিস?


বুধবার ভোরে শুক্লা চতুর্দশী তিথিতে সূর্যোদয়ের পর মাকে গর্ভগৃহ থেকে বিশ্রাম মন্দিরে আনা হয়েছে । জীবিতকুণ্ড থেকে জল এনে স্নান করানোর পর মাকে রাজবেশে সাজানো হয়েছে । সারাদিন মায়ের পুজো চলবে এবং ভক্তরা মাকে স্পর্শ করে পুজো দিতে পারবেন, যা বছরে একবারই হয়ে থাকে। সন্ধ্যায় দেবীকে গর্ভগৃহে ফিরিয়ে এনে লক্ষ্মীরূপে পুজো করা হবে। বিশেষ দিনটির ঐতিহ্য অনুযায়ী, আজ দেবীর কোনও অন্নভোগ হয় না, ফলে তারাপীঠের সেবায়েতরাও এই দিন অন্ন গ্রহণ থেকে বিরত থাকেন।


পাল রাজত্বকালে জয়দত্ত সদাগর মায়ের শিলামূর্তি উদ্ধার করে প্রথম পুজো শুরু করেন বলে জানা যায়। সেই থেকে এই তিথি তারা মায়ের আর্বিভাব তিথি হিসেবে পালিত হচ্ছে। এদিন মা তারাকে তাঁর ছোট বোন মৌলিক্ষা দেবীর মন্দিরের দিকে মুখ করে বসানো হয়। দিনভর রাজকীয় বেশে মাকে সাজিয়ে পুজো চলবে। সন্ধ্যায় পুনরায় স্নান করিয়ে গর্ভগৃহে প্রবেশ করানো হবে। এরপর দেবী রাজরাজেশ্বরী রূপে লক্ষ্মী মূর্তিতে পূজিত হবেন। রাতের বিশেষ ভোগে খিচুড়ি, পোলাও, পাঁঠার মাংস, মিষ্টি, পায়েস ও দই নিবেদন করা হবে।


উৎসবের ভিড় সামলাতে মন্দির কর্তৃপক্ষ বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে। অন্যেদিকে, পুলিস প্রশাসনের তরফেও কড়া নিরাপত্তা ব্যাবস্থার আয়োজন করা হয়েছে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)