সন্দীপ প্রামাণিক: দক্ষিণ-পূর্ব বাংলাদেশে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে উত্তর আন্দামান সাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জোড়া প্রভাবে নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। এছাড়াও মৌসুমী অক্ষরেখা সক্রিয় উত্তর-পূর্ব ভারতে। আগামীকাল নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে।  সমুদ্র উত্তাল থাকার কারণে শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দক্ষিণবঙ্গ 


## বৃহস্পতিবার নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।


## শুক্রবার মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা সহ সব জেলাতেই বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টি কয়েক পশলা হতে পারে। 


## শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।


## রবিবার বৃষ্টির সম্ভাবনা ও পরিমান কিছুটা কমবে। তবে বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি থাকতে পারে।


উত্তরবঙ্গ 


## বৃহস্পতিবার অতিভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং এই দুই জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে উত্তরবঙ্গের বাকি সব জেলাতে। 


## শুক্রবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কোচবিহার এবং আলিপুরদুয়ার দুই জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং কালিম্পং ও জলপাইগুড়ি তিন জেলাতে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টি। 


## শনিবার আলিপুরদুয়ার কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে বাকি জেলাতে। 


## রবিবার থেকে আংশিক মেঘলা আকাশ। অবস্থার উন্নতি হতে পারে। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা অনেকটাই কমবে।


পুজোয় বৃষ্টি?


আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, পুজোয় দুর্যোগের তেমন কোনও সম্ভাবনা নেই। পুজোর আগে নিম্নচাপের প্রভাবে বৃষ্টির সম্ভাবনা বাড়লেও পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে মাত্র। পুজোয় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সম্ভাবনা নেই একনাগাড়ে বা একটানা বৃষ্টিরও। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে যখন বৃষ্টি হবে না।


আরও পড়ুন, R G Kar Statue: আরজি করে নির্যাতিতার ভাস্কর্য নিয়ে বিতর্ক! 'অভয়ার কান্না'র ব্যাখ্যা দিলেন শিল্পী-চিকিত্‍সকরা...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)