নিজস্ব প্রতিবেদন: রাজ্যে এবার পার্শ্বশিক্ষক নিয়োগ করা হবে ৩০ শতাংশ। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পার্শ্ব শিক্ষকদের সম্মেলনে ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আগে ১০ শতাংশ পার্শ্বশিক্ষক নিয়োগ করা হত। এবার এবছর তা এক ধাক্কায় ২০ শতাংশ বাড়ানো হল। আর বাড়ানো হবে বলে ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী। ৬০ বছর বয়স পর্যন্ত পার্শ্ব শিক্ষকরা চাকরি করতে পারবেন। রাজ্যে চাকরিপ্রার্থীদের জন্য এ যে সুখবর, তা বলাই বাহুল্য। পাশাপাশি পার্শ্বশিক্ষকদের বেতন এক ধাক্কায় অনেকটাই বৃদ্ধি করার কথাও ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। বর্ধিত বেতন ১ মার্চ ২০১৮ থেকে কার্যকর হবে বলে জানান পার্থবাবু।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: সুখবর! অনেকখানি বেতন বাড়ছে পার্শ্ব শিক্ষকদের


সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পার্শ্বশিক্ষকদের সম্মেলন ছিল। প্রথমে ফোনে ভাষণ রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই মঞ্চে ওঠেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পার্শ্ব শিক্ষকদের  বেতন বাড়ানোর দাবি  দীর্ঘদিনের। ভাষণের শুরুতেই শিক্ষামন্ত্রীর গলায় তাঁদের দাবিপূরণের কথা শুনে উচ্ছ্বসিত হয়ে পড়েন অনুষ্ঠানে উপস্থিত সকল শিক্ষক। প্রাথমিক পার্শ্ব শিক্ষকদের  বেতন এক ধাক্কায় প্রায় দ্বিগুণ বাড়িয়ে  ১০ হাজার টাকা ও উচ্চ প্রাথমিকে বেতন বাড়িয়ে ১৩ হাজার টাকা করার কথা জানান তিনি। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে পার্শ্ব শিক্ষকদের কাছে মামলা না করার আর্জি জানান শিক্ষামন্ত্রী। তাঁর কথায়, ‘দয়া করে মামলা করবেন না। তাতে জটিলতা বাড়ে। কাজের গতি কমে। কোনও সমস্যা থাকলে আলোচনা করে মেটান।’


শিক্ষামন্ত্রী জানান, বর্তমানে রাজ্যে প্রায় ৪৮ হাজার পার্শ্ব শিক্ষক রয়েছেন। এবছর আরও ২০ শতাংশ বেশি পার্শ্ব শিক্ষক নিয়োগ করা হবে। আরও বেশি কর্মসংস্থানের লক্ষ্যেই রাজ্য সরকারের এই সিদ্ধান্ত বলে জানান শিক্ষামন্ত্রী।