মৌপিয়া নন্দী : পৃথিবী থেকে লুপ্ত হতে বসেছে বিশেষ প্রজাতির শকুন King Vulture। তাই সংরক্ষণের উদ্দেশে এবার রাজভাতখাওয়ায় ( Rajabhatkhawa) প্রজনন করা হবে King Vulture-এর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০০৬ সালে রাজাভাতখাওয়ায় শুরু হয়েছিল শকুন প্রজনন কেন্দ্র ৷ সেখানেই এবার লুপ্ত হতে বসা King Vulture-এর প্রজনন করানো হবে ৷ আজ বক্সা ব্যাঘ্র প্রকল্পে ৮টি শকুনকে প্রকৃতির মাঝে মুক্ত করে দেওয়া হয় ৷ সেখানেই এই কথা জানান রাজ্যের চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন ভি.কে. যাদব ৷ তিনি বলেন, "রাজাভাতখাওয়া ( Rajabhatkhawa) শকুন প্রজনন কেন্দ্রে এই মুহুর্তে ১৪০টি শকুন রয়েছে। ধীরে ধীরে এই শকুনগুলোকে প্রকৃতির মাঝে ছেড়ে দেওয়া হবে। এরপর এখানে King Vulture-এর প্রজনন করা হবে।" 


আরও পড়ুন, 'বহিরাগত' নিয়ে সতর্ক TMC, ড্যামেজ কন্ট্রোলে 'লিট্টি-চাটনি-চোখা' পিকনিক!


এপ্রসঙ্গে বোম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির মুখ্য গবেষক বিভু প্রকাশ বলেন, "King Vulture পৃথিবীতে খুব কম সংখ্যক রয়েছে ৷ সারা পৃথিবীতে এক হাজার মত King Vulture রয়েছে ৷ এদের সংরক্ষণ করা প্রয়োজন ৷ তাই বক্সার রাজাভাতখাওয়ায় এই প্রজাতির শকুনের প্রজনন করা হবে।" উল্লেখ্য, এই King Vulture প্রজাতির শকুন রেড হেডেড ভালচার নামেও পরিচিত। 


আরও পড়ুন, পায়ে শিকল বেঁধে ছেলেকে নিয়ে 'দুয়ারে সরকার'-এ বাবা-মা, আশ্বস্ত করলেন জেলাশাসক


একইসঙ্গে প্রিন্সিপ্যাল চিফ কনসারভেটর অফ ফরেস্টস রবিকান্ত সিনহা জানিয়েছেন, Water Fowl সুমারি শেষ হওয়ার পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে রাজ্যে শকুন সুমারি শুরু করা হবে। এই সুমারিতে বন দফতরের কর্মী থেকে এনজিও ও বার্ড ওয়াচারদেরও যুক্ত করা হবে।