'বহিরাগত' নিয়ে সতর্ক TMC, ড্যামেজ কন্ট্রোলে 'লিট্টি-চাটনি-চোখা' পিকনিক!

লিট্টি উৎসবে হাজির ছিলেন প্রায় ২০০০ মানুষ। বিনে পয়সায় কমপক্ষে ২০০০ মানুষকে লিট্টি-চাটনি-চোখা খাওয়ানো হয়। 

Updated By: Jan 9, 2021, 02:00 PM IST
'বহিরাগত' নিয়ে সতর্ক TMC, ড্যামেজ কন্ট্রোলে 'লিট্টি-চাটনি-চোখা' পিকনিক!

নিজস্ব প্রতিবেদন : 'বহিরাগত' ইস্যু যেন ব্যুমেরাং না হয়ে যায়! তাই এবার ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়ল তৃণমূল (TMC)। বিনে পয়সায় ২০০০ মানুষকে 'লিট্টি-চাটনি-চোখা' খাওয়ানো হল তৃণমূলেরই উদ্যোগে। ভদ্রেশ্বরে লিট্টি পিকনিক করল তৃণমূল।

অমিত শাহ থেকে জেপি নাড্ডা। বিজেপির যখন যে কেন্দ্রীয় মন্ত্রী বা নেতা বাংলায় এসেছেন, তাঁদের 'বহিরাগত' (Outsider) তকমা দিয়েছে শাসকদল তৃণমূল। এখন হুগলি শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকায় বহু অবাঙালি 'বহিরাগত'-এর বাস। এখানকার জুটমিল ও কারখানায় কাজের উদ্দেশ্যে ৪০-৫০ বছর আগেই তাঁরা ভিন রাজ্য থেকে বাংলায় এসেছিলেন। তাঁদের মধ্যে অনেকেই এখানে থেকে গিয়েছেন। আপন করে নিয়েছেন এই বাংলাকে। কিন্তু, বর্তমান রাজ্য-রাজনীতিতে 'বহিরাগত' তর্জমা নিয়ে সরগরম ঘাসফুল-পদ্মফুল দুই শিবির। বলাই বাহুল্য যে তার জের পড়ছে নিচু তলার কর্মীদের উপর।

এই পরিস্থিতিতে শুক্রবার ভদ্রেশ্বর ১০ নম্বর ওয়ার্ডে শাসকদলের (TMC) পক্ষ থেকে আয়োজন করা হয় লিট্টি পিকনিকের। এই লিট্টি উৎসবে হাজির ছিলেন প্রায় ২০০০ মানুষ। বিনে পয়সায় কমপক্ষে ২০০০ মানুষকে লিট্টি-চাটনি-চোখা খাওয়ানো হয়। গরম গরম লিট্টি-চাটনি-চোখা ভরপুর উপভোগও করেন এলাকার মানুষজন। তবে ইতিমধ্যেই অবশ্য এঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। স্থানীয় বিজেপি (BJP) নেতৃত্ব এই উৎসবকে কড়া ভাষায় আক্রমণ করেছেন।

আরও পড়ুন, রাস্তা ফেরতের দাবিতে Viswa Bharati-তে অনশনে উপাচার্য, পাল্টা বিক্ষোভে পড়ুয়ারা

বিজেপি রাজ্য মহিলা মোর্চা সম্পাদিকে বেবি তিওয়ারি তোপ দাগেন, "যে দলের শীর্ষ নেতৃত্ব বারে বারে ভিন রাজ্য থেকে আগত ব্যক্তিদের 'বহিরাগত' তকমা দিয়েছে,সেই দলেরই স্থানীয় নেতৃত্ব হুগলি শিল্পাঞ্চল এলাকায় 'বহিরাগতদের' সন্তুষ্ট করতে একাধিক 'ছল-কৌশল' অবলম্বন করছেন। এখন তাদের সম্বিত ফিরেছে। আর তাই 'বহিরাগতদের' ডেকে ডেকে লিট্টি খাইয়ে মন ভোলানোর চেষ্টা করছেন।" 

আরও পড়ুন, TATA-কে সিঙ্গুরে ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করব: Mukul Roy

যদিও এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন স্থানীয় তৃণমূল (TMC) নেতৃত্ব। ভদ্রেশ্বর পুরসভার প্রাক্তন ভাইস চেয়ারম্যান প্রকাশ গোস্বামী পাল্টা বলেন, "প্রতিবছরই এই এলাকায় সব শ্রেণির, সব সম্প্রদায়ের মানুষের জন্য লিট্টি উৎসবের আয়োজন করা হয়। এবছর করোনার কারণে সেটি একটু পিছিয়ে গিয়েছে। এর পিছনে কোনও রাজনৈতিক উদ্দেশ্য নেই।" প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অবশ্য বাইরে থেকে যাঁরা বাংলা হিংসা ছড়াতে আসছেন বলে অভিযোগ করেছেন, তাঁদেরকে বহিরাগত বলে তোপ দেগেছেন। রাজ্যের অবাঙালিদের তৃণমূল 'বহিরাগত' বলছে না।

.