নিজস্ব প্রতিবেদন : দিল্লির কৃষক আন্দোলনকে (farmers protest) সমর্থন জানিয়েও রাজ্যেও প্রতিবাদে সামিল কৃষকরা। জেলায় জেলায় ট্রাক্টর মিছিল (tractor rally) করছে বাম কৃষক সংগঠনগুলি। বাঁকুড়ার তালডাংরা ব্লকের হাড়মাসড়া থেকে পাঁচমুড়া পর্যন্ত কয়েকশো ট্রাক্টর ও বাইক নিয়ে এদিন মিছিল করে বামপন্থী কৃষক সংগঠন সারা ভারত কৃষক সভা। কেন্দ্রের নয়া কৃষি আইন বাতিলের দাবি জানান তাঁরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাশাপাশি আন্দোলনকারীদের আরও অভিযোগ, এরাজ্যে সহায়ক মূল্যে ধান কেনার ক্ষেত্রে ব্যাপক বেনিয়ম হচ্ছে। পরিকাঠামোর অভাবে বহু এলাকায় কৃষকরা সহায়ক মূল্যে ধান বিক্রির সুযোগ পাচ্ছেন না। অধিকাংশ ক্ষেত্রেই কৃষকদের নির্ভর করতে হচ্ছে স্থানীয় ফড়ে ও দালালদের উপর। ফলে ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না কৃষকরা। অবিলম্বে সর্বত্র সহায়ক মূল্যে ধান বিক্রির সুযোগ তৈরি করার দাবি জানান তাঁরা। 


আরও পড়ুন, Farmers Protest-এ তোলপাড় দিল্লি; কৃষকদের পতাকা উড়ল Red Fort-এ, ট্রাক্টর উল্টে মৃত বিক্ষোভকারী


শুধু বাঁকুড়া নয়, হুগলির পোলবার সুগন্ধা থেকে চুঁচু্ড়ার খাদিনা মোড় হয়ে ব্যান্ডেলের রাজহাট পর্যন্ত ১২ কিলোমিটারের সুবিশাল মিছিলে এদিন অংশ নেয় কৃষক সংগঠন। সারা ভারত কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির ডাকে লাল ঝান্ডার সঙ্গে জাতীয় পতাকা নিয়ে ট্রাক্টর মিছিল (tractor rally) হয়। পোলবার ট্রাক্টর মিছিলে প্রায় ৩০০ ট্রাক্টর অংশ নেয়। জলপাইগুড়ি‌তে‌ও এদিন ট্রাক্টর ও লাঙল নিয়ে রাস্তায় নামেন কৃষক ও শ্রমিক‌রা। নয়া কৃষি আইন বাতিলের সাথে সাথে নতুন বিদ্যুৎ বিল বাতিলের দাবিতে মিছিল করেন আন্দোলন‌কারীরা (farmers protest)। মিছিলের নেতৃত্বে ছিলেন সিআইটিইউ নেতা জিয়াউল আলম। 


আরও পড়ুন, দেশমাতৃকাকে শ্রদ্ধাজ্ঞাপন, ২১০ ফিটের তেরঙা হাতে গ্রাম পরিক্রমা সুন্দরবনের মায়েদের


অন্যদিকে, পুরুলিয়াতেও বামপন্থী কৃষক সংগঠনগুলির ডাকে ট্রাক্টর (tractor rally) নিয়ে বর্ণাঢ্য মিছিলে সামিল হন কৃষকরা। জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবাদী কৃষকরা এদিন পুরুলিয়া শহরে এসে জড়ো হন। ট্রাক্টর মিছিল প্রায় ২০ কিলোমিটারেরও বেশি পথ পরিক্রমা করে শহরের হাটের মোড়ে শেষ হয়। একই ছবি দেখা যায় নদিয়ার শান্তিপুরেও। প্রায় শতাধিক ট্রাক্টর নিয়ে মিছিলে সামিল হন কৃষকরা।


আরও পড়ুন, হাতের জাদুতে ৪৮ বছর ধরে জামদানিতে আশ্চর্য সব নকশা! এবারের পদ্মশ্রী ফুলিয়ার বীরেনবাবু