Farmers Protest-এ তোলপাড় দিল্লি; কৃষকদের পতাকা উড়ল Red Fort-এ, ট্রাক্টর উল্টে মৃত বিক্ষোভকারী

দীনদয়াল উপাধ্যায় মার্গের মিন্টো রোডে একটি ট্রাক্টর উল্টে যায়। তাতে চাপা পড়ে যান এক কৃষক

Updated By: Jan 26, 2021, 04:48 PM IST
Farmers Protest-এ তোলপাড় দিল্লি; কৃষকদের পতাকা উড়ল Red Fort-এ, ট্রাক্টর উল্টে মৃত বিক্ষোভকারী

নিজস্ব প্রতিবেদন: প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্রাক্টর মিছিলকে কেন্দ্র করে তোলপাড় দিল্লি। রাজধানীর বহু রাস্তা দখল নিল কৃষকদের ট্রাক্টর। দিল্লি পুলিসের কার্যালয় আইটিও, নিজামুদ্দিন, লালকেল্লা-সহ একাধিক জায়গায় ছয়লাপ কৃষকরা। এমনকি লালকেল্লার একটি চুড়ায় উঠে সংগঠনের পতাকা লাগিয়ে দিল কৃষকরা। কী ভাবে এমন ঘটনা ঘটল তা নিয়ে প্রশ্ন উঠছে।

নিয়ম মেনে নির্দিষ্ট রুটেই কৃষকদের ট্রাক্টর মিছিল করার কথা। শুধু তাই নয়, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষের পরই ট্রাক্টর মিছিল হওয়ার কথা এবার তা দিল্লির  ভেতরে ঢোকার কথা ছিল না। কিন্তু সেই নিয়ম ভেঙে লালকেল্লা(Red Fort) ও আইটিওর মতে জায়গায় ঢুকে পড়ে কৃষকরা। পুলিসের গাড়ি ভাঙচুর করে বিক্ষোভকারীরা। কাঁদানে গ্যাসের সেল ফাটায় পুলিস।

আরও পড়ুন- জয় শ্রী রাম শুনলেই রেগে যাচ্ছেন কেন মমতা: Suvendu

দিল্লির মুবারক চকে পুলিসের(Delhi Police) ব্যারিকেড ভাঙার চেষ্টা করে কৃষকরা। কাঁদানে গ্যাসের সেল ফাটিয়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিস। তাদের আরও হাঙ্গামার সৃষ্টি হয়।  পুলিসের ওপরে হাঙ্গামারও অভিযোগ ওঠে।  সিঙ্ঘু, টিকরি সীমান্তে পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধে জড়িয়ে পড়েন কৃষকরা।

দিল্লির বিভিন্ন সীমান্তে ব্যারিকেড ভেঙে কেন এগিয়ে গেল কৃষকরা? এর ব্যাখা দিয়ে কিষাণ মজদুর সংঘর্ষ মঞ্চের নেতা সতনাম সিং পান্নু সিঙ্ঘু বর্ডারে বলেন, আমাদের রিং রোডে যেতে চেয়েছিলাম। পুলিস বাধা দেয়। তাদের আমরা ৪৫ মিনিট সময় দিই। যে রুটে আমার যেতে চেয়েছিলাম তাতে অনুমতি দেয়নি পুলিস।

সঞ্জয় গান্ধী ট্রান্সপোর্ট নগরে পুসিসের গাড়ির ওপরে চড়াও হয় বিক্ষোভকারীরা। পরিস্থিতি বেগতিক দেখে পুলিস কাঁদানে গ্যাসের সেল ফাটায়। দিল্লি মেরঠ এক্সপ্রেস ওয়েতেও পুলিসের ব্যারিকেড ভাঙার চেষ্টা করে কৃষকরা।

আরও পড়ুন-দলের বিরুদ্ধে কেন প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ? বিধায়ক Prabir Ghosal-কে শোকজ TMC-র

দীনদয়াল উপাধ্যায় মার্গের মিন্টো রোডে একটি ট্রাক্টর উল্টে যায়। তাতে চাপা পড়ে যান এক কৃষক। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিস তাড়া খেয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ট্রাক্টর। অন্যদিকে, টিকরি সীমান্তে পুলিসের উপর দিয়ে ট্রাক্টর চালিয়ে দেওয়ার চেষ্টার অভিযোগ উঠেছে।

এর মধ্য়েই একদল বিক্ষোভকারী লালকেল্লার নিরাপত্তাবলয় ভেঙে ভেতরে ঢুকে।  কয়েক মিনিটের মধ্যে লালকেল্লা চত্ত্বর ভরে যায় বিক্ষোভকারীতে। বিক্ষোভকারীদের কেউ উঠে পড়েন লালকেল্লার গম্বুজে, কেউ সামনে থাকা খুঁটিতে। টাঙ্গিয়ে দেওয়া হয় কৃষক সংগঠনের পতাকা। এনিয়ে কৃষক নেতা রুলদু সিং বলেন, কিছু কমবয়সী এসব কাজ করেছে। 
  

.