অরূপ বসাক: ব্যবধান মাত্র ২ দিনের। ফের হড়পা বান! দশমীর আতঙ্ক ফিরল মালবাজারে। তবে কেউ হতাহত হননি। পরিস্থিতির মোকাবিলায় তৎপর প্রশাসন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘটনাটি ঠিক কী? বিকেল থেকে আকাশের মুখ ছিল ভার। এরপর সন্ধ্যা নামতেই তুমুল বৃষ্টি শুরু হয় পাহাড় ও সমতলে। ফলে জল বাড়তে থাকে মাল, নেল ও নেওড়া নদীতে। ওদলাবাড়িতে গিস নদীতে জলে প্লাবিত জাতীয় সড়কও। তবে মাল নদীর ভয়াবহতাই সবচেয়ে বেশি। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছন মালবাজার পুরসভার চেয়ারম্যান স্বপন সাহা। নদী লাগোয়া এলাকায় যাঁরা থাকেন, তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। শুধু তাই নয়, মাল নদীতে ফের হড়পা বান এসেছে বলেও জানিয়েছেন পুরসভার চেয়ারম্যান।


এর আগে, দশমীর সন্ধেয় আচমকাই হড়পা বান আসে জলপাইগুড়ির মাল নদীতে। প্রবল স্রোতে ভেসে যান বহু মানুষ। অনেকে আবার সাঁতার কেটে পাড়ে ওঠার আপ্রাণ চেষ্টা করছিলেন। কিন্তু নদীতে স্রোত এতটাই বেশি ছিল যে,পাড়ের দিকে এগোতে পারছিলেন না তাঁরা!  প্রতিমা বিসর্জন করতে গিয়ে প্রাণ গেল শিশু-সহ ৮ জনের। দ্ধকালীন তৎপরতায় চলে উদ্ধারকাজ। উদ্ধার করা গিয়েছে বেশ কয়েকজনকে।


আরও পড়ুন: Birbhum Child Found: অবশেষে মায়ের কোলে ফিরল সিউড়িতে নিখোঁজ শিশু


কীভাবে ঘটল বিপর্যয়? নবান্ন সূত্রে খবর, বিসর্জনের আগাম প্রস্তুতি নেওয়ার জন্য প্রত্যেকটি জেলার প্রশাসনকে সতর্ক করা হয়েছিল। নির্দেশ দেওয়া হয়েছিল, প্রতিমা নিরঞ্জনের সময়ে ঘাটে যেন বেশি লোকের জমায়েত না হয় এবং কেউ যাতে নদীর বেশি গভীরে চলে না যান, তা নিশ্চিত করতে এলাকাভিত্তিক নজরদারি চালাতে হবে। শুধু তাই নয়, মাল নদীতে হড়পা বানের আগাম সতর্কবার্তাও ছিল। নবান্ন থেকে রিপোর্ট তলব করার পর, মালবাজারকাণ্ডে  নদী বিশেষজ্ঞকে দিয়ে তদন্তের নির্দেশ দিলেন জেলাশাসক।


এদিকে গতকাল, শুক্রবার মালবাজারে যায় বিজেপির ৯ সদস্যের প্রতিনিধিদল। মৃতের পরিবারের লোকেদের সঙ্গে কথা বলেন তাঁরা। আহতদের দেখতে যান হাসপাতালে। ফলাকাটার বিজেপি বিধায়ক নরেশ বর্মন বলেন, 'ম্যান মেড ডিজাস্টার, ম্যান মেড ম্যাসাকার। এর সঙ্গে প্রকৃতির কোনও সম্পর্ক নেই। সেদিন প্রকৃতি নিজের খেয়ালে চললে, এত বড় দুর্ঘটনা ঘটত না'। তাঁর দাবি, 'কোনও ভুল নয়, এটা ইচ্ছাকৃত অপরাধ। ওরা ভাল-মন্দ সবটাই জানত, তারপরেও সিদ্ধান্ত নিয়েছে। সেকারণেই এটা অপরাধ। কবে শাস্তি হবে, বকলমে তৃণমূল কংগ্রেস নিশ্চিত করুক'। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)