নিজস্ব প্রতিবেদন:  ঘরের বাইরে বেরোলেই এক হাত দূরের লোককে দেখা কঠিন হয়ে পড়েছিল। ঘন কুয়াশায় মোড়া চারদিক। গাড়ির হেডলাইটও দেখা যাচ্ছিল না স্পষ্ট। কোনও পাহাড়ি এলাকা নয়, এমন কুয়াশা মোড়া ঝাপসা সকালের সাক্ষী থাকল রাজ্যবাসী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: বিয়ের ফটোগ্রাফারের প্রতারণা, ২ বছর পরও মিলল না ছবি


সোমবার সকালের মতো কুয়াশা শেষ কবে দেখা গিয়েছিল কলকাতায়, তা স্মৃতি হাতড়েও মনে করতে পারছেন না অনেকে। সোশ্যাল সাইটে বিজ্ঞাপনী ট্যাগ লাইন, ‘ ফগ চল রাহা হ্যায়’। তবে অনেকের মনেই প্রশ্ন, কুয়াশা জেরে কি তবে উত্তুরে হাওয়া বাধা পাবে? তবে কি হোঁচট খাবে শীত? তবে সে উত্তর পাওয়া গেল খোদ হাওয়া অফিস থেকে।


আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বাংলাদেশের ওপর তৈরি ঘূর্ণাবর্তের জেরেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা ঘন কুয়াশায় ঢেকেছে। বিশেষত, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনায় সোমবার মারাত্মক ছিল কুয়াশার দাপট। কলকাতার চিত্রটাও ছিল একই রকম। কুয়াশার জেরে বেশ কিছু জায়গায় ট্রেন চলাচল ব্যাহত হয়। বন্ধ রাখা হয় ফেরি চলাচলও।


আরও পড়ুন: খাস কলকাতায় বেনজির দুষ্কৃতী তাণ্ডব, সপরিবারে পুড়িয়ে মারার চেষ্টা


তবে কেন এই কুয়াশা?


আবহাওয়াবিদদের মতে, বাংলাদেশের ওপর সক্রিয় ঘূর্ণাবর্ত। এর জেরেই এপার বাংলার বাতাসে জলীয় বাস্পের আধিক্য রয়েছে বেশি। এর ফলে রাজ্যের দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় কুয়াশা থাকবে। কিন্তু সোমবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কুয়াশা কেটে যাবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতর থেকে। পরিষ্কার হবে আকাশ, রোদ উঠবে বলে সূত্রে খবর। তাপমাত্রা বাড়লেও শীতের দাপট থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।


আবহাওয়াবিদরা জানাচ্ছে, আগামিকাল, মঙ্গলবার থেকে পরিষ্কার থাকবে আকাশ। ফের জোরালো হবে শীতের কামড়।