নিজস্ব প্রতিবেদন: উত্তরবঙ্গের (North Bengal) চা বাগানে চিতাবাঘের (Leopard) উপদ্রব নতুন নয়। কিন্তু এবার স্থানীয় বাসিন্দাদের আতঙ্ক এমন জায়গায় পৌঁছেছে যে, এলাকায় ১৪৪ ধারা জারি করল বনদফতর! কার্শিয়াং ডিভিশনের ADFO চিন্ময় বর্মণ জানিয়েছেন, চা বাগানে ভিতরে অবস্থানগত কারণে ঘুমপাড়ানি গুলিতেও চিতাবাঘটিকে কাবু করা যায়নি। তাই এই সিদ্ধান্ত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: পাচারের আগেই উদ্ধার বিরল প্রজাতির ছ'শো কচ্ছপ, ধৃত ১


ঘটনার সূত্রপাত বুধবার দুপুরে। শিলিগুড়ি (Siliguri) লাগোয়া ফাঁসিদেওয়া ব্লকের কাজিগজ এলাকায় চা বাগানের পাশে দাঁড়িয়েছিল বছর পনেরোর এক কিশোরী। হঠাৎই তার উপরে ঝাঁপিয়ে পড়ে একটি চিতাবাঘ। এরপর গুরুতর আহত অবস্থায় ওই কিশোরীকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। সেলাই করতে হয়েছে তার মাথায় ও ঘাড়ে। ঘটনাকে কেন্দ্র করে তুমুল চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন বন দফতরের কর্মীরা। চলে আসে বিধাননগর থানার পুলিসও।


আরও পড়ুন: বহিরাগতদের আনাগোনা, দিনের পর দিন হোমে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগ


তারপর? চা-বাগানের ভিতরে চিতাবাঘটিকে চিহ্নিত করে ফেলেন বনদফতরের কর্মীরা। কিন্তু ঘুমপাড়ানি গুলি চালিয়েও তাকে কাবু করা যায়নি। বনদপ্তরের দাবি, চিতাবাঘটি এমন জায়গায় রয়েছে, ঘুমপাড়ানি গুলিতেও কাজ হল না। এদিকে কাজিগজ এলাকায় আগে কখনও চিতাবাঘের হামলার ঘটনাটি ঘটেনি। ফলে স্থানীয় বাসিন্দাদের আতঙ্ক চরমে। তাহলে উপায়? পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে শেষপর্যন্ত এলাকায় ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়।  কার্শিয়াং ডিভিশনের ADFO চিন্ময় বর্মণ জানিয়েছেন, পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। চিতাবাঘটিকে ধরতে চা বাগানে খাঁচা পাতা হয়েছে। কিন্তু রাতে যদি বাঘটি অন্যত্র চলে যায়! সে সম্ভাবনাও কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ভয়ে কাঁটা চা বাগানের শ্রমিকেরা।