বিধান সরকা: ফোর্ট উইলিয়ামের নাম রাসবিহারী বসুর নামে করার দাবী করা হল রাজ্যপালের কাছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর ১৩৮ তম জন্মদিবস। চন্দননগর বাগবাজারে রাসবিহারী ইনস্টিটিউট ও মিউজিয়াম পরিদর্শনে আসেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজ্যপাল।


আরও পড়ুন: সরকারি জমি জখল করে ঘর! কাঠগড়ায় তৃণমূল কাউন্সিলর


রাসবিহারী ইনস্টিটিউট-এর পক্ষ থেকে রাজ্যপালের কাছ আবেদন করা হয়, রাসবিহারী এক সময় ফোর্ট উইলিয়ামে চাকরি করতেন। তিনি আর বাঘাযতীন দুই জনে মিলে ফোর্ট উইলিয়ামে ভারতের পতাকা ওড়ানোর স্বপ্ন দেখেছিলেন। তাই ফোর্ট উইলিয়াম রাসবিহারী ফোর্ট হলে রাসবিহারী বসুর নামে হলে শ্রদ্ধা জানানো হবে।


রাজ্যপাল তার ভাষনে বলেন, বর্তমান প্রজন্মের কাছে রাসবিহারীর চিন্তা ধারা, ভাবনা যদি পৌঁছে দেওয়া যায় তাহলে আরও একটা শক্ত বুনিয়াদের ভারতবর্ষ গড়ে তোলা যাবে এবং সেই বুনিয়াদ গড়ে তুলতে রাসবিহারী চর্চা জরুরি। যা রাসবিহারী ইনস্টিটিউট করে যাচ্ছে।


আরও পড়ুন: জামাইষষ্ঠীর মাছ বাজারে হাড্ডাহাড্ডি লড়াই মায়ানমার-বাংলাদেশ ও ডায়মন্ড হারবার ইলিশের!


চন্দননগর রাসবিহারী ইন্সটিটিউট এর কর্নধার কল্যাণ চক্রবর্তী বলেন, রাজ্যপাল তাদের কাজ দেখে এক লক্ষ টাকা দান করেন। রাসবিহারী চর্চার জন্য কোনও সরকার বা কর্পোরেট সংস্থার কাছ থেকে অর্থ সাহায্য নেওয়া হয়না। অন্যদিকে রাজভবন থেকে যদি রাসবিহারী বসুর উপর কোনও বই লেখা হয় সেই বই এর পৃষ্ঠপোষকতা করতে পারে চন্দননগরের ইন্সটিটিউট। এই বিষয়টি জানানো হয় রাজ্যপালকে। রাজ্যপাল তাদের জানিয়েছেন বিষয়টি তার জানা ছিল না। তবে বই এর ব্যাপারটা তিনি চেষ্টা করবেন বলেছেন।


এই দিন রাসবিহারী বসুর জন্মদিনে তার জীবনী নিয়ে সায়ন্তন বসুর লেখা একটি বই প্রকাশ করেন রাজ্যপাল।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)