নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনে বিজেপিকে সমর্থন করবে না গোর্খা জনমুক্তি মোর্চা। মঙ্গলবার মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে স্পষ্ট করে একথা জানালেন মোর্চা সুপ্রিমো বিনয় তামাং। ফলে পাহাড়ের লড়াই কঠিন হল বিজেপির। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত এক দশক ধরে মোর্চার সমর্থনে লোকসভা নির্বাচনে জয় পেয়েছে বিজেপি।  ২০১৪ সালে পাহাড়ে মোর্চার সমর্থনে বিপুল ভোটে জয়ী হয় বিজেপি। সাংসদ হন সুরেন্দ্রসিং আহলুওয়ালিয়া। ২০০৯-এ পাহাড় থেকে বিজেপির টিকিটে জিতেছিলেন যশবন্ত সিনহা। তার আগে পাহাড়ে ঘিসিংয়ের জিএনএলএফের সঙ্গে জোট ছিল কংগ্রেসের। সাংসদ ছিলেন দাওয়া নরবুলা। 


নির্বাচনের আগে সরাতে হবে পক্ষপাতদুষ্ট আধিকারিকদের, প্রশাসনকে নির্দেশ কমিশনের


রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই পাহাড় দখলে মরিয়া হয়ে ওঠে তৃণমূল। মোর্চার সঙ্গে জিটিএ সমঝোতা করে শান্তি প্রতিষ্ঠার চেষ্টা করেও দীর্ঘমেয়াদী সাফল্য মেলেনি। ফের পৃথক রাজ্যের দাবিতে উত্তপ্ত হয়ে ওঠে পাহাড়। শেষে রাজ্য প্রশাসনের পালটা প্রতিরোধে পাহাড় ছাড়তে বাধ্য হন বিমল গুরুং। সেই থেকে পাহাড়ে একচ্ছত্র আধিপত্য কায়েম করেন বিনয় তামাং। 


এক সময় বিমল গুরুঙের ঘনিষ্ঠ বিনয় তামাং গুরুর দুর্দিনে যদিও মমতার হাত ধরেন। মূলত রাজ্য সরকারের উদ্যোগেই জিটিএ-র পদে বসেন তিনি। এই পরিস্থিতিতে তামাঙের নেতৃত্বাধীন মোর্চার বিজেপির হাত ছেড়ে তৃণমূলের হাত ধরা তা ছিল সময়ের অপেক্ষা।