জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কয়েক দিন ধরে ডুয়ার্স ও পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টি হচ্ছে। পাহাড়ে প্রবল বৃষ্টি হলেই বিভিন্ন নদী দিয়ে সেই জলের ঢল নেমে আসে সমতলে। বালিপাথরে ভরা নদীতে তখন সৃষ্টি হয় জলোচ্ছ্বাস। দেখা দেয় হড়পা বান। প্রবল জলস্রোতে ভেসে যায় সন্নিহিত এলাকা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Malbazar: এলাকায় উপদ্রব ছিলই, এবার বুনো হাতির হামলায় মৃত্যু মহিলার...


গতকাল, মঙ্গলবার রাতে কালিম্পং জেলার বিভিন্ন পাহাড়ি এলাকায় প্রবল বর্ষণ হয়েছে। সকাল থেকেই ঘীস নদী দিয়ে নামতে শুরু করেছে বিপুল সেই জলস্রোত। দেখা দিয়েছে প্রবল জলোচ্ছ্বাস। প্রবল জলস্রোত ধাক্কা মারছে মাল ব্লকের ঘীস রেলসেতু ও সড়কসেতুর মাঝে তৈরি হওয়া ছোট বাঁধে (স্থানীয় ভাষায় যেগুলিকে 'গাইড বাঁধ' বলা হয়)। আর এতেই উদ্বিগ্ন হয়ে পড়েছে নদীর পাশে থাকা ঘীস বস্তির কয়েকশো মানুষ। 


কয়েক বছর আগে এই ঘীস নদীর প্রবল জলস্রোতই এই বাঁধ ভেঙে ভাসিয়ে দিয়েছিল ঘীস বস্তি। জাতীয় সড়ক ভেঙে তছনছ করেছিল। শিলিগুড়ি ও ডুয়ার্সের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। উদ্বিগ্ন স্থানীয় কয়েকজন জানান, রাত থেকে বৃষ্টি শুরু হয়েছে। বাঁধ ভেঙে বস্তি প্লাবিত হতে পারে। দ্রুত ব্যবস্থা না নিলে যে কোনও সময়ে বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। ক্ষতি হতে পারে ঘীস রেল এবং সড়ক সেতুর।


এদিন, বুধবার এই বাঁধ পরিদর্শন করেন মালবাজার সেচ দফতরের এসডিও প্রসেনজিৎ চৌধুরী। সেচ দফতরের ইঞ্জিনিয়ার জানান, যে জায়গায় জল ধাক্কা মারছে ওই স্থানে কিছুটা অংশ জাতীয় সড়ক দফতর ও খানিকটা রেলের নিয়ন্ত্রণে। আমরা বিষয়টি সংশ্লিষ্ট মহলে জানিয়েছি। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। 


আরও পড়ুন: Murshidabad: ভয়ংকর! ৩ শিশুকে সটান গঙ্গায় ছুঁড়ে ফেলে দিল এক জওয়ান! তারপর?


অন্য দিকে, রোমতী নদীর জল  জাতীয় সড়ক দিয়ে প্রতিনিয়ত প্রবাহিত হচ্ছে। জাতীয় সড়ক জলে-কাদায় ভরে গিয়েছে। বেশ কিছু জায়গায় ক্ষতি হয়েছে জাতীয় সড়কের। অবিলম্বে ব্যবস্থা না নিলে পুরো রাস্তাটাই ধুয়ে-মুছে যেতে পারে বলে স্থানীয়রা জানিয়েছেন। এর আগেও জাতীয় সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছিল। কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, জানতে চাওয়া হলে সংশ্লিষ্ট দফতরের নির্বাহী বাস্তুকার জানান, পরিস্থিতি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)