অয়ন ঘোষাল: শীত ভাগ্যে কাঁটা পশ্চিমবঙ্গের। ১৯৬৯ সালের পর শনিবারই উষ্ণতম মকর সংক্রান্তি। অর্থাৎ ৫৪ বছরের মধ্যে শনিবার উষ্ণতম ১৪ জানুয়ারি। ১৯৬৯ সালে এই দিনে সর্বনিম্ন তাপমাত্রা উঠেছিল ১৯.৬ ডিগ্রি। সেই রেকর্ড শনিবার ভেঙে গিয়েছে। জানুয়ারি মাসের নিরিখে বিগত ৩০ বছরের মধ্যে ২০০০ সালে ১৪ জানুয়ারী সর্বনিম্ন তাপমাত্রা উঠে গিয়েছিল ১৮.৮ ডিগ্রি। এতদিন পর্যন্ত সেটিই ছিল বিগত ৩০ বছরের উষ্ণতম জানুয়ারির দিন। সেই রেকর্ডও ২০২৩ সালে ভেঙে গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন এই অকাল উষ্ণতা?


অতি শক্তিশালী উচ্চচাপ বলয় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। অস্বাভাবিক জলীয়বাষ্প ঢুকেছে দক্ষিণবঙ্গে। উত্তুরে হাওয়ার গতিপথ সম্পূর্ণ রুদ্ধ। শুক্রবার পর্যন্ত এই পরিস্থিতি বদলের সম্ভাবনা কম। পরশু অর্থাৎ সোমবার থেকে সামান্য পারাপতন হবে বলে জানা গিয়েছে। রবিবার ১৭-র ঘরে নামবে পারদ। সোমবার পারদ নামবে ১৫-র ঘরে। বুধবার আবার তা বেড়ে যাবে। বুধবার কলকাতা সহ উপকূলের জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।


আরও পড়ুন: Tarkeshwar: কলেজ ক্যাম্পাসে তৃণমূল নেতার ছেলের আইবুড়ো ভাত! এলাহি আয়োজন....


শীত ফিরবে?


জাঁকিয়ে শীতের সম্ভাবনা এই মুহূর্তে নেই। অন্ততঃ আগামি পাঁচ দিন একেবারেই নেই। যদি পারিপার্শিক পরিস্থিতিতে এই বলয় নষ্ট হয়ে যায়, তাহলে উনিশ অথবা কুড়ি তারিখের পরে শীতের আরেকটা ছোট স্পেল পাওয়ার সামান্য সম্ভাবনা রয়েছে। এই বিষয়ে নজর রাখছেন আবহাওয়া বিজ্ঞানীরা।


আরও পড়ুন: Weather Today: অতীতের রেকর্ড চুরমার, এ বছর উষ্ণতম মকর সংক্রান্তি রাজ্যে?


উচ্চচাপ বলয় সম্পূর্ণ নষ্ট না হলে বঙ্গে আর কোনও শীতের স্পেল অধরাই থেকে যাবে এই মরশুমে। তবে উত্তরবঙ্গ এবং পশ্চিমাঞ্চলের জেলায় শীতের আমেজ থেকে যাবে বলে জানা গিয়েছে। এই বছর শীতভাগ্যে মন্দা কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং উপকূলের জেলার। কলকাতা সহ গাঙ্গেয় বঙ্গে রবিবার এবং সোমবার ভোরে দৃশ্যমানতা ২০০ মিটারের কাছাকাছি নেমে যাবে। মকর স্নানের সময় রবিবার গঙ্গাসাগর সহ উপকূলে দৃশ্যমানতা অত্যন্ত কম থাকবে বলে জানা গিয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)