নিজস্ব প্রতিবেদন:  রাজ্যে পথদুর্ঘটনা রুখতে নয়া উদ্যোগ খড়গপুর আইআইটির। শুরু হয়েছে পাঁচদিনের আলোচনা সভা। মূল বক্তা জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুমি জাং। জাপানি প্রযুক্তি ব্যবহার করে কিভাবে পথদুর্ঘটনাকে এড়ানো যায় তানিয়েই চলছে হাতেকলমে প্রশিক্ষণ। সভায় যোগ দিয়েছেন পুলিস ও পূর্ত দফতরের আধিকারিকরা। অংশ নিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: মালবাজারে বেলাইনি যাত্রীবাহী ট্রেনের কামরা, বিপর্যস্ত রেল পরিষেবা


রাজ্যে পথদুর্ঘটনা বাড়ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যা।  পথদুর্ঘটনা রুখতে নয়া উদ্যোগ খড়গপুর আইআইটির।  তৈরি হয়েছে  গ্লোবাল ইনিশিয়েটিভ  অন একাডেমিক  নেটওয়ার্ক। খড়গপুর আইআইটির উদ্যোগে হয়ে গেল  পাঁচ দিনব্যাপী এক আলোচনা সভা।  আইআইটির  মৈত্রী ভবনে এই আলোচনা সভাতে মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন জাপান হিরোশিমা ইউনিভার্সিটির অধ্যাপক জুনি জাং।


আরও পড়ুন: কোন পথে রথযাত্রা? আজ প্রশাসন-বিজেপি বৈঠক লালবাজারে


জাপানের  উন্নত মানের ট্রাফিক ব্যবস্থা কে কাজে লাগিয়ে পথ দুর্ঘটনাকে কিভাবে রোখা যায় তা নিয়েই চলছে এই আলোচনা সভা।  সভায় যোগ দেন ডিএসপি পদের  অফিসার সহ জাতীয় নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত উদ্যোগপতিরা।


আরও পড়ুন: বোর্ড গঠনের আগেই উত্তপ্ত পুরুলিয়া, ‘অপহৃত’ বিজেপিনেতা সহ ৫


মুখ্যমন্ত্রীর সেফ ড্রাইভ সেভ লাইফ প্রকল্পকে আরও উন্নত ও আধুনিক করে তুলতেই খড়গপুর আইআইটির এই প্রচেষ্টা। আলোসভায় যোগ দিয়েছেন   পুলিস এও পূর্ত দফতরের উচ্চ পদস্থ আধিকারিকরাও।  প্রশাসনিক কর্তাদের আশা,  জাপানের নয়া প্রযুক্তি ব্যবহার করে পথ দুর্ঘটনা অনেকটাই কমনো যাবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন।