ওয়েব ডেস্ক: রাত পোহালেই বিজয়া দশমী। বিষাদের সুর বেজে ওঠার আগেই নবমীতে বৃষ্টিকে দশ গোল দিয়ে কলকাতা ও জেলায় পুজো প্যান্ডেলে মানুষের ঢল। শোভাবাজার রাজবাড়ি থেকে নাকতলা, দুর্গাপুর থেকে গঙ্গারামপুর মানুষের ভিড়কে ঠেকাতে পারেনি অসুর বৃষ্টি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নবমী নিশিতে বিষাদের আবহ বঙ্গজোড়া। শেষ দিনের উৎসব চেটেপুটে নিতে তাই সন্ধে নামতেই মণ্ডপে মণ্ডপে মানুষের উপচেপড়া ভিড়। কলকাতার নাকতলা উদয়ন সংঘ থেকে বাবুবাবান, বোসপুকুর সর্বজনীন, বেনিয়াটোলা, ‌যোধপুর পার্ক, মহম্মদ আলি পার্ক থেকে সুরুচি সংঘে একটাই দৃশ্য। জনপ্লাবনে মাতোয়ারা নবমীর নগরী।


শোভাবাজার রাজবাড়িতে প্রতিবারের মতো এবারও রীতি মেনে পুজো হচ্ছে। এবার শোভাবাজার রাজবাড়ির প্রতিমার রং রুপোলি থেকে বদলে হয়েছে সোনালি। পশুবলি বহুদিন আগেই বন্ধ হয়েছে রাজবাড়িতে। তার পরিবর্তে হয়েছে মাগুর মাছ বলি। নবমীতে সেখানে হাজির থাকবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। 


এবার জমিয়ে পুজো হচ্ছে ভবানীপুরে মল্লিকবাড়িতে। কোয়েল মল্লিকদের পুজোতে এবার হাজির হয়েছিলেন টলিউডের বহু তারকা। সুদীপা-অগ্নিদেবের পুজোতেও এবার টলি তারকাদের ভিড়। ছিলেন প্রসেনজিত, সৌরভ গঙ্গোপাধ্যায়রা।


কলকাতার পুজোর সঙ্গে একপ্রকার পাল্লা দিচ্ছে জেলার পুজোগুলি। দুর্গাপুরে অঝোরে বৃষ্টি মধ্যেও ঠ‌াকুর দেখার ভিড় কমেনি এতটুকু। আবার দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরের বিভিন্ন মন্ডপে কোথায় থিম কন্যাশ্রী তো কোথাও প্রকৃতি। বিকাল থেকেই সেখানে প্রবল ভিড়। নজর কেড়েছে কোচবিহারের বিভিন্ন পুজোর থিম ও আলোকসজ্জা।


আরও পড়ুন-নবমীতে ভারী বর্ষণের পূর্বাভাস, বৃষ্টিতে মাটি হতে পারে বিজয়া দশমীও