নিজস্ব প্রতিবেদন: 'আই অ্যাম সন অব বেঙ্গল, ফর দ্য পিপল।' বৃহস্পতিবার সকালে এমনটাই শোনা গেল শুভেন্দুর গলায়। এদিন কাঁথির অনুষ্ঠানে হাজির না হয়েই সোজা তমলুক গেলেন শুভেন্দু অধিকারী। বৃহস্পতিবার শহিদ ক্ষুদিরাম বসুর ১৩১ তম জন্মদিনকে কেন্দ্র করে অরাজনৈতিক অনুষ্ঠান ঘিরে রাজ্য় রাজনীতিতে জোর জল্পনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সকাল ১১.৪৫। বিপ্লবী ক্ষুদিরাম বসুকে শ্রদ্ধা জানালেন শুভেন্দু অধিকারী। তারপরই অনুগামীদের নিয়ে পদযাত্রায় সামিল হন তিনি। শহরের হাসপাতাল মোড়ে ক্ষুদিরামের মূর্তিতে মালা দেওয়ার পরে হেঁটে যান হ্যামিল্টন স্কুলে। কোনও রাজনৈতিক উত্তর দিলেন না, কিন্তু বললেন, 'ক্ষুদিরাম বসু উদযাপন কমিটির আয়োজনে প্রত্য়েক বছরই এই অনুষ্ঠানে আসি, এবারও এসেছি'। হাতে জাতীয় পতাকা, পিছনে অনুগামীদের বুকে শহিদ ক্ষুদিরামের ছবি, গলায় বন্দেমাতরম স্লোগান। পদযাত্রা সেরে হ্যামিলটন হাইস্কুলে একটি সভা করেন শুভেন্দু।


আরও পড়ুন: প্রায় দু-বছর! অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে আজ থেকে ফের চালু মাঝেরহাট ব্রিজ


মিছিল থেকে প্রথম জি ২৪ ঘণ্টার সঙ্গে কথা বলেন তিনি। জানান, 'তাম্রলিপ্ত শহরের হ্য়ামিলটন স্কুলের ছাত্র ছিলেন ক্ষুদিরাম। তাই পদযাত্রা করে সেখানে যাচ্ছি।' আমাদের প্রতিবেদক তাঁকে পদযাত্রায় বিপুল সংখ্য়ক অনুগামীর সংখ্যা নিয়ে প্রশ্ন করলে শুভেন্দু বলেন, 'আমি সেসব নিয়ে কথা বলব কেন?সেকথা মানুষ বলবেন।'


হ্য়ামিলটন স্কুলের বক্তব্য়ে ক্ষুদিরাম বসু ও মাতঙ্গিনী হাজরাকে স্মরণ করেন তিনি। '১৯০১-১৯০৪, এই ৪ বছর ক্ষুদিরাম বসু এই স্কুলে অধ্যয়ন করেছেন। সাংসদ থাকাকালীন দেখেছি, স্কুলে ক্ষুদিরামের হাতের লেখা ইত্য়াদি সংরক্ষণ করেছেন। তার জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই', বলেন শুভেন্দু অধিকারী। এরপরেই ক্ষুদিরাম বসুকে নিয়ে লেখা দুটি বইপ্রকাশ করে পশ্চিম মেদিনীপুরের গড়বেতা বেরিয়ে যান শুভেন্দু।


এদিকে, ক্ষুদিরামের জন্মদিনে হলদিয়ায় আজ আলাদা মিছিল করবেন স্থানীয় তৃণমূল নেতৃত্ব। হলদিয়ার দু’টি মিছিলই একই সময়ে শুরু হওয়ার কথা। ঘোষিত কর্মসূচি অনুযায়ী ‘দাদার অনুগামী’দের বিকেল ৩টেয় কদমতলা থেকে সিটি সেন্টার পর্যন্ত মিছিল করার কথা। এরপর সিটি সেন্টারে একটি সভার সম্ভাবনাও আছে। 


এই অনুষ্ঠানকে কেন্দ্র করে আজ সকাল থেকেই সিটি সেন্টার-সহ আশেপাশের এলাকায় শুভেন্দুর পোস্টার লাগানো হয়েছে। শহর জুড়ে 'দাদার অনুগামী'ব্যানার, ফ্লেক্স। গত রবিবার সিটি সেন্টারে রাজ্য়ের দুই মন্ত্রী সুজিত বসু এবং রাজীব বন্দ্যোপাধ্যায় যেখানে যুব তৃণমূলের সভা করেছিলেন, সেখানেই আজ ‘দাদার অনুগামী’রা সভা করার কথা। শুভেন্দু অনুগামীদের কর্মসূচি ঘোষণার পরে হলদিয়ার তৃণমূল নেতৃত্বও রাতারাতি একই সময়ে একটি ‘অরাজনৈতিক’ মিছিলের ঘোষণা করেছেন। ‘ক্ষুদিরাম স্মৃতিরক্ষা সমিতি’-র তরফে আয়োজিত তৃণমূলের মিছিলটি হবে সিটি সেন্টার থেকে কদমতলা পর্যন্ত। এরপর সেখানে একটি সভাও হবে বলে জানা গেছে।