অয়ন ঘোষাল: ঘূর্ণিঝড় ডানার প্রভাব। আজ থেকেই বৃষ্টি শুরু উপকূলের জেলায়। রাতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। অত্যন্ত ভারী বৃষ্টি পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং দক্ষিণ চব্বিশ পরগনা জেলায়। দমকা ঝড়ো হাওয়া ১০০ কিলোমিটার এর বেশি থাকবে এই জেলাগুলিতে। কলকাতা হাওড়া হুগলি উত্তর ২৪ পরগনা বাঁকুড়াতেও বাড়ি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দমকা ঝড় বাতাস। বৃহস্পতিবার দুপুরের পর থেকে শুক্রবার সকাল পর্যন্ত দুর্যোগ বেশি থাকবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 সিস্টেমের অবস্থান 
পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ঘনীভূত হতে শুরু করেছে। প্রক্রিয়া সম্পন্ন হবে সকালের মধ্যে।আজ সকালেই শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে নিম্নচাপ। ঘূর্ণিঝড় হলে নাম হবে দানা। কাতারের দেওয়া নাম।
গভীর নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। 


 ল্যান্ড ফল! 
এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার হতে পারে। বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার সকালের মধ্যে এটি ল্যান্ডফল করতে পারে। ল্যান্ডফলের সময় এটির রূপ থাকবে সিভিআর সাইক্লোনিক স্টর্ম; অর্থাৎ শক্তিশালী ঘূর্ণিঝড়। এখনো পর্যন্ত আবহাওয়া বিজ্ঞানীরা যতটুকু নিশ্চিত হতে পেরেছেন ওড়িশা উপকূলের পুরি থেকে সাগরদ্বীপের মাঝামাঝি কোথাও ল্যান্ডফল হবার প্রবল সম্ভাবনা।


 ফিশারম্যান অ্যালার্ট 
মৎস্যজীবীদের জন্য সতর্কবাণী। আজ বুধবার থেকে সমুদ্রে যেতে মানা মৎস্যজীবীদের। বৃহস্পতিবার উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঝোড়ো হাওয়ার গতিবেগ প্রতি ঘন্টায় ১২০ কিলোমিটার সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। শুক্রবার পর্যন্ত সমুদ্রে যেতে মানা মৎস্যজীবীদের।


 কোন জেলায় কেমন আবহাওয়া 
এর প্রভাবে মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন উপকূলের জেলাগুলিতে। বুধবার থেকে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি কোথাও কোথাও প্রবল বৃষ্টির আশঙ্কা। সঙ্গে থাকবে দমকা ঝড়ো হাওয়া। 
বুধবার থেকে শুক্রবারের মধ্যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও  দক্ষিণ ২৪ পরগনাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দু এক জায়গায় প্রবল বৃষ্টির সতর্কতা।
কলকাতা হাওড়া হুগলি ঝাড়গ্রাম বাঁকুড়া উত্তর ২৪ পরগনাতে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলা এবং উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দুই এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


আরও পড়ুন:Cyclone Dana Updates: কী হবে 'ডানা' এলে? সিঁদুরে মেঘ দেখে কাঁপছে ঘরপোড়া হিঙ্গলগঞ্জ-সন্দেখালি...


কত দূরে? 
বুধবার ভোরে এই এ গভীর নিম্নচাপ পূর্ব মধ্য বঙ্গ সাগরে অবস্থান করছে পাড়া দ্বীপ থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণ পূর্বদিকে। সাগরদ্বীপ থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্বদিকে। বাংলাদেশের খেপু পাড়া থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে।


কলকাতা 
কলকাতাতে মূলত হালকা মাঝারি বৃষ্টি শুরু হতে পারে। দু-এক পশলা ভারী বৃষ্টির সতর্কতা; সঙ্গে বিক্ষিপ্তভাবে দমকা ঝোড়ো হওয়া। আজ বেলা বাড়লে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। রাতের দিকে হালকা হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকালের মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা এবং ৫০ থেকে ৬০ দমকা হাওয়ায় ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় পর্যন্ত ঝড়ের আশঙ্কা।


কলকাতায় তাপমান 
আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি । গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬১ থেকে ৯৪ শতাংশ। 


ভিন রাজ্যে 
ওড়িশা তে আজ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা এর মধ্যে অতি ভারী বৃষ্টি হতে পারে ২৪ ও ২৫ এ অক্টোবর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ২৩ থেকে ২৫ অক্টোবর ভারী বৃষ্টির সতর্কতা এর মধ্যে ২৫ শে অক্টোবর অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)