Cyclone Dana Updates: কী হবে 'ডানা' এলে? সিঁদুরে মেঘ দেখে কাঁপছে ঘরপোড়া হিঙ্গলগঞ্জ-সন্দেখালি...

Cyclone Dana Updates: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ডানার প্রভাব পড়তে পারে এই রাজ্যেও। তাই আগের ঘূর্ণিঝড় আয়লা-আমফান-বুলবুল-ফনীর মতো ঝড়গুলির কথা মাথায় রেখে আগেভাগে সতর্ক হচ্ছে রাজ্য প্রশাসন।

Updated By: Oct 22, 2024, 08:15 PM IST
Cyclone Dana Updates: কী হবে 'ডানা' এলে? সিঁদুরে মেঘ দেখে কাঁপছে ঘরপোড়া হিঙ্গলগঞ্জ-সন্দেখালি...

বিমল বসু: হয়তো পুরীতে আছড়ে পড়বে ডানা। কিন্তু সেই ঘূর্ণিঝড়ের আগে চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হচ্ছে বসিরহাট মহকুমা শাসকের দফতরেও। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ডানার প্রভাব পড়তে পারে এই রাজ্যেও। তাই আগের ঘূর্ণিঝড় আয়লা-আমফান-বুলবুল-ফনীর মতো ঝড়গুলির কথা মাথায় রেখে আগেভাগে সতর্ক হচ্ছে রাজ্য প্রশাসন। 

আরও পড়ুন: Cyclone Dana: ঘটবে জলোচ্ছ্বাস, ভাঙবে বাঁধ, বন্ধ থাকবে ফেরি সার্ভিস! মহা শক্তিশালী 'ডানা'র ঝাপটে যেন কারফিউ...

তারই ছবি দক্ষিণ ২৪ পরগনায়। তাই বসিরহাট মহকুমার ১০ টি ব্লকে খোলা হয়েছে কন্ট্রোল রুম। বসিরহাট মহকুমা শাসকের দফতরে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। সেখানে থেকে ১০ টি ব্লকের কন্ট্রোল রুমগুলির সঙ্গে ২৪ ঘণ্টা যোগাযোগ রাখা হবে। 

সিঁদুরে মেঘ দেখে কাঁপছে ঘরপোড়া হিঙ্গলগঞ্জ ও সন্দেখালি। কেননা, বিশেষ করে সুন্দরবন-লাগোয়া হিঙ্গলগঞ্জ ও সন্দেখালি ব্লকেই বরাবর ঝড়ের প্রভাব পড়ে বেশি। তাই ওই দুটি ব্লকে সব থেকে বেশি নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন: Bangladesh: এবার রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে গণজমায়েত শুরু! বদলের বাংলাদেশে ইউনূসের দুসরা?

এই ঘূর্ণিঝড়ের মোকাবিলায় জোরদার প্রস্তুতি চলছে বসিরহাট মহকুমা শাসকের দফতরে। ঝড়ের উদ্ধারকাজে ব্যবহৃত সরঞ্জামগুলি প্রস্তুত রাখা হচ্ছে। রাখা আছে রেসকিউ গাড়ি, ইলেকট্রিক করাত, মই, মিনি জেনারেটর থেকে শুরু করে এই ধরনের উদ্ধারকার্যে সাধারণত ব্যবহৃত সমস্ত রকম জিনিসপত্র। কোনও জায়গায় গাছ পড়ে গিয়ে রাস্তা আটকে গেলে সেই গাছ ইলেকট্রিক করাত দিয়ে কেটে পরিষ্কার করতে হবে। তাই আগে-ভাগে ইলেকট্রিক করাত দিয়ে গাছের ডাল কেটে নিজেদের কাজ ঝালিয়ে নিচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের বিপর্যয় মোকাবিলা টিম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.