প্রদ্যুৎ: স্কুলে প্রথম শ্রেণীতে পড়ে। এই বয়সেই গড়গড়িয়ে সে বলতে পারে অনেক কিছুই। ভারতের সবকটি অঙ্গরাজ্য ও তার রাজধানীর নামও মুখস্থ। অনেক কিছুই মনে রাখার প্রতিভা অর্জন করেছে এই খুদে পড়ুয়া। গুরুত্বপূর্ণ দিবস, জাতীয় প্রতীক সবই জানা। অনায়াসেই দিতে পারে ১৬৩ টি সাধারণ জ্ঞানের প্রশ্নের সঠিক উত্তর। এভাবেই রেকর্ড গড়ল জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির জাবরামালি গ্রামের চাচারবাড়ি এলাকার খুদে আরশি জাহান। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন,  Weather: জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে নিম্নচাপ! গরমের তীব্র দহন জ্বালা থেকে মুক্তি দিয়ে স্বস্তির বৃষ্টি কবে?


আরশির বর্তমান বয়স মাত্র ৬ বছর ১১ মাস। এই বয়সে শিশুরা যখন সবে লেখাপড়া শেখে, তখন আরশি গড়গড়িয়ে বলতে পারে দেশের সবকটি অঙ্গরাজ্যের রাজধানীর নাম। ১১টি ইংরেজি শব্দের বানান স্মরণ করতে পারে সে। এই বয়সেই সে বলে দিতে পারে কোন গুরুত্বপূর্ণ দিনে কি ঘটেছিল। আর সেই অবাক কীর্তিতেই ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম উঠেছে আরশির। আরশির পরিবারের আবেদনের ভিত্তিতে আরশিকে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে ‘আইবিআর অ্যাচিভার’-এর খেতাবে ভূষিত করা হয়েছে আগষ্টের ১২ তারিখে। ইন্ডিয়া বুক অব রেকর্ডস থেকে পাঠানো হয়েছে শংসাপত্রও।



  আরও পড়ুন,    Mamata Banerjee | Anubrata Mandal: প্রশাসনিক সফরে বীরভূমে মমতা, মঙ্গলেই কি হবে কেষ্ট সাক্ষাৎ?


এত কম বয়সে মেয়ের এই সাফল্যে স্বভাবতই গর্বিত পেশায় প্রান্তিক চাষি বাবা লুৎফর রহমান এবং গৃহবধূ মা নুরবাণু। আরশির প্রশংসায় পঞ্চমুখ মিন্টু মহম্মদ, কাজী নজরুল ইসলাম, আব্দুল কাদের, রবিউল ইসলামের মতো গ্রামবাসীরাও। স্থানীয় সারদা শিশুতীর্থের ছাত্রী আরশি ভবিষ্যতে পাইলট হতে চায়। তার এই স্বপ্নের উড়ান সফল হোক, চাইছেন এলাকার বাসিন্দারা।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)