নিজস্ব প্রতিবেদন: তিনি পরিবেশ কর্মী। মাস দুয়েক আগে খবর পেয়ে গিয়েছিলেন সাপ উদ্ধার করতে। সাপ তো উদ্ধার করেছিলেনই, সঙ্গে পেয়েছিলেন ৩০-৩২ টা সাপের ডিম। দুমাসের যত্নে আজ সেই ডিম ফুটে বেরিয়েছে ২৭টি সাপের ছানা। শুনতে অবাক লাগলেও এমনটাই হয়েছে জলপাইগুড়িতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বাড়িতে সাপের ডিম রেখে সযত্নে লালন পালন করে সাপের ছানার জন্ম দিয়েছেন পরিবেশকর্মী বিশ্বজিত্ দত্ত। ঘটনার সূত্রপাত মাস দুয়েক আগে। মাস দুয়েক আগে একটি জায়গায় সাপ ধরতে যান তিনি। সেখানে থেকে অনেকগুলো সাপের ডিম উদ্ধার করেন। ডিমগুলো ব্যাগে ভরে বাড়িতে নিয়ে আসেন তিনি। কিছুদিন আগে সেই ডিম ফুটে ২৭টি সাপের ছানা বেরিয়েছে। তবে এত গুলো সাপ নিয়ে তিনি করবেন কী!



আরও পড়ুন- সঙ্গীত পরিচালক প্রীতম চক্রবর্তীর বাবা প্রবোধ চক্রবর্তী প্রয়াত 


বিশ্বজিতবাবুর কথায়, "সাপগুলিকে জলাশয়ে ছেড়ে দিলাম। পৃথিবীতে প্রতিনিয়ত কোনও না কোনও জীবের অস্বিত্ব বিপন্ন হয়ে যাচ্ছে। এর প্রভাব কিন্তু মানুষের ওপরেও পড়বে। সব জীবেরই সংরক্ষণ দরকার। তাতেই প্রকৃতির ভারসাম্য বজায় থাকবে।" বিশ্বজিতবাবু ভাবেন অন্যরকম ভাবে। তা না হলে সাপের ডিম এনে সযত্নে সাপের ছানার জন্ম দেওয়ার কথা কিন্তু সচরাচর শোনা যায় না। আর এই ব্যাপারে যথেষ্টই উচ্ছ্বসিত তিনি। জলাশয়ে কিলবিল করতে থাকা সাপের বাচ্চাগুলি দেখে তাঁর চোখেমুখের চাউনিই বলে দিচ্ছিল সেকথা!