নিজস্ব প্রতিবেদন : পঞ্চায়েতের বোর্ড গঠন ঘিরে রণক্ষেত্র আমডাঙা। শাসক-বিরোধী সংঘর্ষে ইতিমধ্যেই ২ তৃণমূল কর্মী ও ১ সিপিএম কর্মীর মৃত্যু হয়েছে। আহত কমপক্ষে ১৬ থেকে ১৭ জন। হামলার জেরে ইতিমধ্যেই আমডাঙার তারাবেড়িয়া, বোদাই ও মরিচে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে পঞ্চায়েতের বোর্ডগঠন প্রক্রিয়া। সরিয়ে দেওয়া হয়েছে আমডাঙার ওসি মানস দাসকে। তাঁর বদলে দায়িত্বে এলেন তুষার দাস। এই হামলার ঘটনায় সিপিএম, বিজেপি ও কংগ্রেসের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তাঁর স্পষ্ট হুঙ্কার, "আমডাঙার মাটিতেই মোক্ষম জবাব দেব।"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মঙ্গলবার রাতে বোমাবাজি, সংঘর্ষের পর হাসপাতালে আহতদের দেখতে যান জ্যোতিপ্রিয় মল্লিক। আহতদের সঙ্গে কথা বলেন তিনি। চিকিত্সা পরিস্থিতির খোঁজ নেন। এরপরই হাসপাতাল থেকে বাইরে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়েন তিনি। তাঁর স্পষ্ট অভিযোগ, আমডাঙায় তাণ্ডব চালিয়েছে সিপিএম। আর সিপিএমকে মদত দিয়েছে বিজেপি ও কংগ্রেস। মঙ্গলবার রাতে আমডাঙায় প্রায় সাড়ে ৩ হাজার বোমা মারা হয়েছে, ৪-৫ হাজার রাউন্ড গুলি চলেছে বলে দাবি করেন জ্যোতিপ্রিয়।


আরও পড়ুন, প্রেমে হাবুডুবু! বিয়ে করতে ইউক্রেন থেকে আরামবাগ ছুটে এলেন রুশ তরুণী


শুধু তাই নয়, তাঁর আরও দাবি, বাংলাদেশ ও পাকিস্তান থেকে অস্ত্র এনে মজুত করা হয়েছিল আমডাঙায়। বিএসএফ-এর সাহায্যেই সীমান্ত পেরিয়ে নিয়ে আসা হয় এসএলআর, একে-৪৭। সেসব মজুত করে রাখা হয় আমডাঙায়। তোপ দাগেন, বাংলাকে অশান্ত করার লক্ষ্যে নোংরা খেলা খেলছে বিজেপি। আলিমুদ্দিন স্ট্রিট ও মুরলীধর লেনে বসে আমডাঙায় হামলার ছক কষা হয়। এরপরই জ্যোতিপ্রিয় হুঙ্কার ছাড়েন, "তৃণমূলকে এভাবে আটকানো যাবে না। দেখতে চাই, কার কত দম কত ক্ষমতা আছে? আমডাঙার মাটিতেই মোক্ষম জবাব দেব।"


হুঁশিয়ারি দেন, "কেউ ছাড় পাবে না। আমডাঙার বাড়িতে বাড়িতে চিরুণি তল্লাশি চলবে। ভারতের যে প্রান্তেই গিয়ে লুকোক না কেন, দোষীদের ঠিক খুঁজে বের করা হবে।" মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই আমডাঙার একাংশে শুরু হয় বোমাবাজি। বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দিয়ে বোমাবাজি চলে। চলে গুলিও। রণক্ষেত্রের চেহারা নেয় আমডাঙার বহিসগাছি ও তারাবেড়িয়া এলাকা। সংঘর্ষে প্রাণ হারান নাসির হালদার, কুদ্দুস গনির নামে ২ তৃণমূল কর্মী। পরে হাসপাতালে মৃত্যু হয় মুজফ্ফর আহমেদ নামে ১ সিপিএম কর্মীর।



আরও পড়ুন, আমডাঙায় সংঘর্ষে মৃত ৩, স্থগিত পঞ্চায়েত বোর্ড গঠন


সংঘর্ষে নিহত তৃণমূল কর্মীদের পরিবারের পাশে থাকার আশ্বাস দিয়েছেন স্থানীয় বিধায়ক তথা খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর কথা হয়েছে। দল সর্বতোভাবে এই পরিবারগুলির পাশে থাকবে। পাশাপাশি, আহতদের সুচিকিত্সার জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা করা হবে। প্রসঙ্গত, আগামী ৬ সেপ্টেম্বর আমডাঙায় প্রতিবাদ মিচিলের ডাক দিয়েছে তৃণমূল কংগ্রেস। উপস্থিত থাকবেন সব দলীয় সাংসদরা। অন্যদিকে, ওসির পাশাপাশি সরানো হল আমডাঙার সাব-ইন্সপেক্টর সুবীর হালদারকেও।