সন্দীপ ঘোষ চৌধুরী: প্রথা মেনে অভিভাবকহীন এক শিশুর অন্নপ্রাশনের অনুষ্ঠান উদযাপন করল কাটোয়া মহকুমা হাসপাতাল কর্ত্তৃপক্ষ। হাসপাতালের এসএনসিইউ ওয়ার্ডের পাশের ঘরে বসেছিল অন্নপ্রাশনের অনুষ্ঠান।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শাস্ত্রীয় রীতি রেওয়াজ মেনে শঙখ ও উলুধ্বনির মধ্যে একরত্তি শিশুপুত্রের মুখে ভাত তুলে দিলেন হাসপাতাল সুপার বিপ্লব মণ্ডল। অনাথ শিশুপুত্রের অন্নপ্রাশনের সাক্ষী থাকলেন হাসপাতালের নার্স, চিকিৎসক সহ কর্মীরা।


অন্নপ্রাশন অনুষ্ঠানের শেষে আজই শিশুপুত্রকে বর্ধমানের শিশু কল্যান দফতরের আধিকারিকদের হাতে তুলে দেওয়া হবে বলে সকলের মন ভারাক্রান্ত।


মানসিক ভারসাম্যহীন ভবঘুরে এক প্রসূতিকে কাটোয়া থানার পুলিস শহরের রাস্তা থেকে তুলে এনে ২০২৩ সালের ২৪ অক্টোবর কাটোয়া মহকুমা হাসপাতালে ভর্তি করেছিল।


আরও পড়ুন: Bengal Tourism: বাংলার পর্যটনে গুরুত্ব কমছে হিমালয়ের! নতুন উদ্যোগ পর্যটন বিভাগের


ওইদিনই গভীর রাতে ওই মহিলা একটি পুত্র সন্তানের জন্ম দেয়। ফুটফুটে শিশু পুত্রটিকে দেখানো হলেও মায়ের অস্বাভাবিক আচরণের জন্য তার কাছে দেওয়া হয়নি। হাসপাতাল সুপার বিপ্লব মণ্ডল বলেন, ‘মানসিক ভারসাম্যহীন মহিলার নাম ছিল রিজুয়ান বিবি। সেইজন্য শিশুপুত্রের নাম রাখা হয়েছে রায়ান’।


কর্তব্যরত নার্স সহ চিকিৎসকরা জন্মের পর রায়ানকে তার মায়ের কাছে নিয়ে গেলে তেমন কোনও প্রতিক্রিয়া না পেয়ে এসএনসিইউ বিভাগের নার্স, কর্মবন্ধু সহ চিকিৎসকরা শিশুপুত্রের অভিভাবকের দায়িত্ব পালন করে। রায়ানকে কৃত্রিম উপায়ে দুধ খাওয়ানো হত।


প্রায় মাস ছয়েক ধরে শিশুপুত্র রায়ানকে কোলেপিঠে করে মানুষ করেছেন মৌমিতা বাগ, জুয়েল সাহা, প্রমিতাদের আজ আনন্দের দিন কারণ একরত্তি শিশু রায়ানের আজ অন্নপ্রাশনের অনুষ্ঠান হল।


আরও পড়ুন: Bankura: মানসিক অবসাদে হাসপাতাল চত্বরেই বিষ খেয়ে চরম পদক্ষেপ হাসপাতাল কর্মীর...


আজই অন্নপ্রাশনের পরে রায়ানকে বর্ধমানের শিশু কল্যান দফতরের হাতে তুলে দেওয়া হবে বলে হাসপাতালের নার্স সহ চিকিৎসকদের মন ভারী হয়ে উঠছে।


টোপর, মালা, পরিয়ে রায়ানকে ঘিরে আনন্দে মেতে উঠলেন হাসপাতালের সকল কর্মী। উপস্থিত সকলকে করানো হল হল মিষ্টি মুখ।


অন্নপ্রাশনের সময় রায়ানের গলায় স্টেথো জড়িয়ে দেওয়া নার্স, চিকিৎকদের আনন্দে ভাটা পড়ল রায়ানের চলে যাওয়ার খবরে। শিশু রায়ানের মায়ার স্পর্শ এসএনসিইউ বিভাগের সকল কর্মী ভুলতে পারছে না।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)