নিজস্ব প্রতিবেদন : বেনজির গাফিলতির দৃষ্টান্ত বিশ্বভারতীতে। পৌষমেলা সংক্রান্ত ধন্যবাদজ্ঞাপন চিঠিতে বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে নরেন্দ্র মোদীর নামের বদলে চিঠিতে দেখা গেল মনমোহন সিংয়ের নাম। আর এর ফলেই ফের বিতর্কের মুখে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৭-র পৌষমেলায় কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। মেলা পরিচালনা হয়েছে সুষ্ঠুভাবে। এই মর্মে ধন্যবাদ জানিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে চিঠি দেওয়া হয় জেলাশাসক ও জেলা পুলিসকে। দেখা যায়, সেই চিঠিতে বিশ্বভারতীর আচার্যরূপে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও উপাচার্য রূপে সুশান্ত দত্তগুপ্তের নাম রয়েছে। এই ঘটনা নজরে আসতেই শুরু হয়ে যায় হইচই।



উল্লেখ্য, বিশ্বভারতী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হওয়ায় পদাধিকার বলে ভারতের প্রধানমন্ত্রীই এই বিশ্ববিদ্যালয়ের আচার্য পদ অলঙ্কৃত করেন। সেই নিয়ম অনুযায়ী বর্তমানে বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে, বর্তমানে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য পদে বহাল রয়েছেন স্বপন কুমার দত্ত।


এখন চিঠিতে কী করে বিশ্বভারতীর আচার্যের জায়গায় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের নাম এল, সেই নিয়ে খোঁজ করতে গিয়ে দেখা যায়, নতুন লেটার হেডের জায়গায় ব্যবহার করা হয়েছে পুরনো লেটার হেড। আর সে জন্যই ঘটে গিয়েছে এত বড় ভুল।


আরও পড়ুন, কেষ্ট চিত্রে ছেয়েছে পৌষমেলা


গাফিলতির ঘটনা সামনে আসতেই শুরু হয় বিতর্ক। প্রথমে ঘটনাটিকে ততটা আমল দিতে রাজি হননি ভারপ্রাপ্ত উপাচার্য। পরে অবশ্য এই ভুলের জন্য ক্ষমা চেয়ে নিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।