WBCHSE Uccha Madhyamik Result 2024: প্রকাশিত উচ্চমাধ্যমিকের ফল, এবারে পাশের হার ৯০ শতাংশ

Wed, 08 May 2024-3:42 pm,

WBCHSE West Bengal HS Result 2024 Live Updates: আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা, তারপরেই হাতে চলে আসবে জীবনের দ্বিতীয় বড় পরীক্ষার ফল। শিক্ষা সংসদ ও অন্যান্য ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।​ উচ্চমাধ্যমিকের সমস্ত বড় খবর দেখে নিন জি ২৪ ঘণ্টা ডিজিটালে-

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৮ মে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করবে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন (WBCHSE)। ফলাফল প্রকাশিত হবে www.wbchse.wb.gov.in, www.wbresults.nic.in, www.results.siksha-এ। রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীকে নিজের কাছে মাধ্যমিকের রোল নম্বরটি রাখতে হবে। বিকেল তিনটেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও অন্যান্য ওয়েবসাইট থেকে ফল জানা যাবে। মার্কশিট দেওয়া হবে ১০ মে থেকে। দেখতে থাকুন, 


 

Latest Updates

  • গতবারের থেকে বেশি হলেও এবার মাত্র ১.২৩ শতাংশ পরীক্ষার্থী ৯০ শতাংশের উপর নম্বর পেয়েছে। এক্ষেত্রে পর্ষদ সভাপতির বক্তব্য, প্রশ্নপত্রের ধরন এমনই করা হয়েছিল, যাতে পাসের হার বাড়ে। কিন্তু একমাত্র যোগ্যরাই ৯০ শতাংশের উপর নম্বর পায়।

  • WBCHSE West Bengal HS Result 2024 Live: চতুর্থ স্থান দখল করেছে ২ জন, দুজনেই মহিলা পরীক্ষার্থী। প্রথম ছাত্রীর নাম প্রতীচী রয় তালুকদার, কোচবিহার এবং দ্বিতীয় জন স্নেহা ঘোষ, হুগলি। তাঁদের প্রাপ্ত নম্বর ৮৯৩। মহিলা হিসেবে তাঁরা দুজনেই প্রথম স্থান দখল করেছে।

  • প্রথম ১০-এ মোট ৫৮ জন। প্রথম হয়েছেন অভীক দাস,আলিপুরদুয়ার প্রাপ্ত নম্বর ৪৯৬। দ্বিতীয় হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সৌম্যদ্বীপ সাহা, প্রাপ্ত নম্বর ৪৯২। অভিষেক গুপ্ত রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির, মালদহ তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৪।

  • WBCHSE HS 12th Result 2024 Live: নেপালি ভাষায় মোট ৩ জন প্রথম স্থাণ দখল করেছে। প্রত্যেকেরই প্রাপ্ত নম্বর ৪৬১। সাঁওতালিতে প্রথম স্থানাধিকারীর প্রাপ্ত নম্বর ৪৬৮ এবং উর্দুতে প্রথম স্থানাধিকারীর প্রাপ্ত নম্বর ৪৭৭।

  • WBCHSE HS 12th Result 2024 Live: পরীক্ষায় বসেছিলেন ৭৫৫৩২৪ জন ছাত্র। মোট ৬৭৯৭৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে পাশের হার ৯০ শতাংশ। 

  • WBCHSE West Bengal HS Result 2024 Live: মোট ৬০ টি বিষয়ের উপরে পরীক্ষা হয়েছিল ৬ টি ভাষায় উত্তর করার সুযোগ ছিল। ৬৯ দিনের মাথায় প্রকাশ পেল ফল।

  • ১৩০ জন পরীক্ষার্থী কিছু সমস্যার কারণে হাসপাতাল বা বাড়ি থেকে পরীক্ষায় বসেছিলেন।

  • WBCHSE West Bengal HS Result 2024 Live: ৭৬৪৪৪৮ জন ছাত্রছাত্রী পরীক্ষার জন্য আবেদন করেছিল, যার মধ্যে পরীক্ষায় বসেছিলেন ৭৫৫৩২৪ জন ছাত্র।  

  • ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত উচ্চমাধ্যমিকের পরীক্ষা চলে। ৬৯ দিনের মাথায় প্রকাশ পেল ফল।

  • WBCHSE HS 12th Result 2024 Live: আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। আজই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ। যে সব ওয়েবসইট থেকে ফলাফল জানা সেগুলি হল- www.wbchsc.wb.gov.inwww.wbresults.nic.inwww.results.shiksha

  • WB HS 12th Result 2024 Live: পরীক্ষা শেষের ৬৯ দিন পর আজ ফল প্রকাশ হবে উচ্চ মাধ্যমিকের।  এই বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ৯০ হাজার। পরীক্ষাকেন্দ্র ছিল ২,৩৪১টি।

  • মার্কশিট হাতে পাওয়ার পর স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। এবার একটি নতুন নিয়ম চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেটি হল ৭ দিনের মধ্যে পাওয়া যাবে রিভিউ ও স্ক্রুটিনির রেজাল্ট।

  • ফল জানাতে উপরের যে কোনও একটি সাইটে ঢুকলেই দেখা যাবে West Bengal Higher Secondary Examinations 2024। এখানে ক্লিক করলেই একটি পেজ খুলে যাবে। সেখান দিতে হবে রোল নম্বর ও জন্ম তারিখ। এরপর সবমিটে ক্লিক করলেই ভেসে উঠবে রেজাল্ট। 

  • যে সব ওয়েবসইট থেকে ফলাফল জানা সেগুলি হল- www.wbchsc.wb.gov.inwww.wbresults.nic.inwww.results.shiksha।ওয়েব সাইট থেকে ফল জানার জন্য হাতের কাছে রাখতে হবে রোল নম্বর। দিতে হবে জন্ম তারিখ। অনলাইনে রেজাল্ট দেখার পাশাপাশি মার্কশিটও ডাউনলোড করে নেওয়া যাবে। মার্কশিট দেওয়া হবে ১০ মে থেকে। 

  • আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ। পরীক্ষা শেষের ৬৯ দিনের মাথায় ফল প্রকাশ করবে শিক্ষা সংসদ। দুপুর ১টায় সাংবাদিক সম্মেলন করে আনুষ্ঠানিক ভাবে ফল ঘোষণা করবেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। দুপুর ৩টে থেকে ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পাবেন পরীক্ষার্থীরা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link