চিত্তরঞ্জন দাস: মৃত শ্রমিকের ক্ষতিপূরনের দাবির পাশাপাশি আরও বেশ কিছু দাবিকে সামনে রেখে শিল্পতালুকের এক বেসরকারি ইস্পাত কারখানার গেট আটকে বিক্ষোভ গ্রামবাসীদের। আন্দোলনলরীদের বোঝাতে এলে ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতিকে ঘিরে ধরে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। তাঁরা ক্ষোভ প্রকাশ করেন পুলিসকে ঘিরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রায় এগারো মাস আগে পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরের কাঁকসার গোপালপুর শিল্পতালুকে একটি কারখানা থেকে তারেশ মন্ডল নামে এক শ্রমিকের মৃতদেহ উদ্ধার হয়। কথা ছিল মৃতের পরিবারকে নির্দিষ্ট অংকের একটা ক্ষতিপূরণ দেওয়া হবে। কিছু টাকা দেওয়া হলেও ক্ষতিপূরনের বাকি বেশ কয়েক লক্ষ টাকা দেওয়ার প্রশ্নে বারবার ঘোরাচ্ছিল কর্তৃপক্ষ। প্রতিশ্রুতি ছিল পরিবারের একজনের চাকরি মিলবে। অভিযোগ সেই প্রতিশ্রুতিও রক্ষা হয়নি।


এছাড়াও এই কারখানা এলাকায় দূষণ ছড়াচ্ছে এবং রাস্তার দুই ধারে গাড়ি দাঁড় করিয়ে রাখছে। এমনকি স্থানীয়দের বঞ্চিত করে বাইরে থেকে লোকজন এনে চাকরি দিচ্ছে এমনও অভিযোগ রয়েছে স্থানীয় মানুষের। অভিযোগ করা হয়েছে পুরো ঘটনার পিছনে রয়েছে শিবদাস মন্ডল নামে এক এক ব্যাক্তি। কর্তৃপক্ষের সঙ্গে যোগাসাজোশ করে এই শিবদাস মন্ডল মোটা অংকের টাকার বিনিময়ে বেআইনি ভাবে নিয়োগ করছে এই অভিযোগ করেছেন গ্রামবাসীরা।


আরও পড়ুন: Suvendu Adhikari | Hanuman Jayanti: 'মমতা যেটুকু আছে শেষ হয়ে যাবে', মুখ্যমন্ত্রীকে সরাসরি আক্রমণ শুভেন্দুর


প্রতিবাদে মৃত শ্রমিকের স্ত্রী এবং পরিবারকে নিয়ে গোপালপুর গ্রামের বাসিন্দাদের একাংশ একজোট হয়ে কারখানার দরজা বন্ধ করে বসে পড়ে। হাতে প্রতিবাদের প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনে সামিল হয় গোপালপুর গ্রামের বাসিন্দারা। এই শিবদাস মন্ডল তৃণমূল শ্রমিক সংগঠনের সদস্য বলে জানা গিয়েছে।


অন্যদিকে কারখানার গেট বন্ধ হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে কাঁকসা ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি ভবানী প্রসাদ ভট্টাচার্য্য। কিন্তু উত্তেজিত গ্রামবাসিরা তৃণমূললের ব্লক সভাপতিকে ঘিরে ধরে তুমুল বিক্ষোভ শুরু করে দেয়। পুলিসকে ঘিরে ধরেও বিক্ষোভে সামিল হয় গোপালপুর গ্রামের বাসিন্দারা।


আরও পড়ুন: Malbazar: প্রতীক্ষার অবসান! মেটেলিতে ফিতে কেটে শুরু হল রাস্তার কাজ


এইদিকে কারখানার গেট দীর্ঘক্ষন বন্ধ করে বিক্ষোভ শুরু হওয়াতে বিপত্তি বাধে। অভিযোগ ওঠে কারখানায় সাবমার্সিবেল পাম্প চলছে, বেআইনি নিয়োগ চলছে। পাশাপাশি অবিলম্বে স্থানীয় ব্যাক্তি শিবদাস মন্ডলকে তাদের হাতে তুলে দেওয়ার দাবি জানায় আন্দোলনকারীরা। অভিযোগ ওঠে এই শিবদাস মন্ডলই হচ্ছেন সব সমস্যার মূল। যতক্ষণ ক্ষতিপূরণ না পাচ্ছেন আর দাবিগুলির মীমাংসা না হচ্ছে ততক্ষন কারখানার গেট আটকে রেখেই বিক্ষোভ চলবে বলে হুঁশিয়ারী দেন আন্দোলনকারীরা।


শিবদাস মন্ডল তাদের কেউ নয় বলার পরেও আবার বিড়ম্বনা বাড়িয়ে কাঁকসা ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি ভবানীপ্রসাদ ভট্টাচার্যের দাবি দল ব্যবস্থা নেবে শিবদাস মন্ডলের বিরুদ্ধে। প্রশ্ন উঠেছে, যদি কাঁকসা ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি ভবানীপ্রসাদ ভট্টাচার্যের দাবি মাফিক শিবদাস মন্ডল দলের যদি কেউ নাই হয়ে থাকেন, তাহলে দলীয় স্তরে ব্যবস্থা গ্রহণের প্রশ্ন আসছে কি করে।


যদিও এই ইস্যুতে তৃণমূলকে তোপ দেগেছে বিজেপি নেতৃত্ব। দলের নেতা ইন্দ্রজিত ঢালীর মন্তব্য এই দলের সব শেষ। জানা গিয়েছে এই শিবদাস মন্ডল বেসরকারি এই কারখানার নিরাপত্তা কর্মী। অভিযোগ তৃণমূল শ্রমিক সংগঠনের স্থানীয় নেতা এই শিবদাস মন্ডল।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)