জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় প্রতিদিনই ধানক্ষেতে হামলা চালাচ্ছে হাতি। নষ্ট করছে ধান। ইতিমধ্যে প্রায় ২০০ বিঘারও বেশি ধানক্ষেত নষ্ট করে দিয়েছে হাতি। বর্তমানে নষ্ট ওই ধানক্ষেত গরু খাচ্ছে। স্বাভাবিকভাবেই মাথায় হাত পড়েছে কৃষকদের। মালবাজার মহকুমার মেটেলি ব্লকের মঙ্গলবাড়ি বস্তি এলাকার ঘটনা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Vande Bharat: দার্জিলিং মাত্র কয়েক ঘণ্টা! বুধবারই হাওড়া থেকে ছাড়বে নতুন বন্দে ভারত...


এদিন নষ্ট ওই ধানক্ষেত এলাকা পরিদর্শনে গিয়ে একপ্রকার কৃষকদের ক্ষোভের মুখে পড়েন জেলা পরিষদের সদস্য রেজাউল বাকি, পঞ্চায়েত সদস্যা স্বপ্না ওঁরাও। পরে এলাকায় আসেন খুনিয়া স্কোয়াডের রেঞ্জার সজলকুমার দে। এলাকার কৃষক তাপস দাস, নরেশ রায়রা অভিযোগ করে বলেন, প্রতিবছর এই এলাকায় হাতির হানা হয়ে থাকে। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। সংলগ্ন পানঝোরা জঙ্গল থেকে রোজ সন্ধ্যায় হাতি বের হয়ে ধানক্ষেতে হামলা চালায়। 


ইতিমধ্যে কয়েকশো বিঘা জমির ধান নষ্ট করে দিয়েছে হাতি। অনেকে হাতির হানার ভয়ে জমিতে ধান রোপণই করেননি। এই অবস্থা চলতে থাকলে কী করে চাষবাস করব। ইতিমধ্যে এই এলাকায় হাতির হানায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। হাতির হানা রুখতে এদিন সকলের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন কৃষকেরা। এ বিষয়ে এলাকার পঞ্চায়েত সদস্যা স্বপ্না ওঁরাও বলেন, বন দফতরের সঙ্গে এ বিষয়ে বহুবার আলোচনা করা হয়েছে। কাজের কাজ কিছুই হয়নি। প্রয়োজনে আবারও আলোচনা করা হবে। 


আরও পড়ুন: Malbazar: হাতি তাড়াতে গিয়ে দাঁতালের আক্রমণে মৃত্যু যুবকের, আহত আরও একজন...


জেলা পরিষদের সদস্য রেজাউল বাকি বলেন, এলাকায় এসে যা দেখলাম, তাতে কৃষকরা খুবই চিন্তায় থাকার কথা। এলাকায় যাতে হাতির হানা রোখা যায় তার বিষয়ে বন দফতরের সঙ্গে কথা বলব। খুনিয়া স্কোয়াডের রেঞ্জার সজলকুমার দে বলেন, সীমিত পরিকাঠামোর মাধ্যমে খবর পেলেই আমরা সংশ্লিষ্ট এলাকায় গিয়ে হাতি তাড়ানোর সাধ্যমতো চেষ্টা করি। এদিন এলাকার জনগণকে বন সুরক্ষা কমিটির মাধ্যমে এলাকার উন্নয়নমূলক কাজ করার কথা বলা হয়েছে। আমরাও সাধ্যমতো ওই এলাকায় এসে হাতি তাড়ানোর চেষ্টা করব। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)